সিডনিতে লকডাউন বাড়ল | Daily Chandni Bazar সিডনিতে লকডাউন বাড়ল | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ২৮ জুলাই, ২০২১ ২০:০৬
সিডনিতে লকডাউন বাড়ল
অনলাইন ডেস্ক

 সিডনিতে লকডাউন বাড়ল

করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় এবার লকডাউন আরও চার সপ্তাহ বাড়ানো হলো সিডনিতে। অতিসংক্রামক করোনার ডেল্টা ধরণ ছড়িয়ে পড়ায় গত জুনের শেষ দিকে অস্ট্রেলিয়ার অন্যতম বড় শহর সিডনিতে লকডাউন জারি করা হয়েছিল, এমনটাই জানানো হয়েছে রয়টার্সের খবরে।

সিডনির ৫ মিলিয়ন মানুষকে আগামী ২৮ আগস্ট পর্যন্ত মেনে চলতে হবে এই বিধিনিষেধ। সংক্রমণের হার শূন্যের কাছাকাছি না আসা পর্যন্ত লকডাউন তুলে নেয়া হবে না বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সবচেয়ে খারাপ পরিস্থিতি নিউ সাউথ ওয়েলস রাজ্যে। সেখানে মঙ্গলবার পর্যন্ত নতুন করে করে করোনা রোগী হয়েছে ১৭৭ জন। ২০২০ সালের মার্চের পর এটিই ছিলো সেখানকার সর্বোচ্চ শনাক্তের সংখ্যা।

এদিকে, করোনা সংক্রমণের হার কমার কারণে আজ বুধবার থেকে ভিক্টোরিয়া রাজ্য ও দক্ষিণ অস্ট্রেলিয়ায় লকডাউন তুলে নেওয়া হয়েছে।

করোনা মহামারি মোকাবিলায় শুরু থেকেই প্রশংসা পায় অস্ট্রেলিয়া। কিন্তু দেশটির জনসংখ্যার একটি বিশাল অংশ এখনো ভ্যাকসিনের আওতার বাইরে থাকায় বারবার বড় শহরগুলোতে লকডাউন দিতে হচ্ছে।

এরমধ্যে গত শনিবার সিডনির প্রাণকেন্দ্রে লকডাউনের বিরুদ্ধে কয়েক হাজার মানুষ বিক্ষোভ করেন। প্ল্যাকার্ড, ফেস্টুন ও ব্যানার নিয়ে রাস্তায় নেমে তারা লকডাউন-বিরোধী স্লোগান দেন। প্রতিবাদের অংশ হিসেবে বিক্ষোভকারীরা রাস্তায় মাস্কও ছুঁড়ে ফেলেন। তাদের অভিযোগ, করোনা মহামারিতে কাজ হারিয়েছেন অনেকে।লকডাউনের সময় তারা কোনো কাজ করতে পারছেন না। সরকার যে অনুদান দিচ্ছে তা তাদের জন্য যথেষ্ট নয়। লকডাউনের মধ্যে ঘরবন্দি থাকার কারণে অনেকে মানসিকভাবে অসুস্থ হয়ে পড়ছেন বলেও অভিযোগ করেন তারা।

সূত্র: রয়টার্স, বিবিসি