ইরাকে মোক্তাদা আল সদরের দল জয়ী | Daily Chandni Bazar ইরাকে মোক্তাদা আল সদরের দল জয়ী | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ১৩ অক্টোবর, ২০২১ ১০:০১
ইরাকে মোক্তাদা আল সদরের দল জয়ী
অনলাইন ডেস্ক

ইরাকে মোক্তাদা আল সদরের দল জয়ী

ইরাকের পার্লামেন্ট নির্বাচনে শিয়া ধর্মীয় নেতা মোক্তাদা আল সদরের দল জয়ী হয়েছে। প্রাথমিক ফলাফলে দেখা গেছে, তার দলের প্রার্থীরাই বেশি আসনে জয় পেয়েছেন। কর্মকর্তারা এবং ‘সদরিস্ট মুভমেন্ট’র এক মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন। খবর রয়টার্সের।

নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী নুরি আল-মালিকির দল দেশটির শিয়া দলগুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে। যুদ্ধবিধ্বস্ত ইরাকে স্থানীয় সময় রোববার (১০ অক্টোবর) নির্বাচন অনুষ্ঠিত হয়। এবারের ভোটে ৩২৯টি সংসদীয় আসনের বিপরীতে ১৬৭টি দলের তিন হাজার ২০০ এর বেশি প্রার্থী লড়েছেন।

দেশটির রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমে সরাসরি এক বক্তব্যে মোক্তাদা আল সদর বলেছেন, বিদেশি শক্তি মুক্ত দেশ করার অঙ্গীকার করছেন তিনি। আল সদর বলেন, ‘আমরা (বিদেশি) দূতাবাসের কর্মকর্তাদের আহ্বান জানাবো, তারা যেন ইরাকের অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলান।’ এসময় বিজয় মিছিলে অস্ত্র ছাড়াই অংশ নিয়ে আনন্দ উদযাপনের জন্য সমর্থকদের প্রতি আহ্বান জানান প্রভাবশালী এই রাজনীতিক।

২০০৩ সালে ইরাকে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর অভিযানে সুন্নি মুসলিম প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের সরকার উৎখাত করার মধ্য দিয়ে সংখ্যাগরিষ্ঠ শিয়া ও কুর্দিদের ক্ষমতায় অধিষ্ঠিত করা হয়। সেসময় থেকে শিয়ারাই নেতৃত্ব দিচ্ছে দেশটিতে।

২০১৯ সালে সরকারের বিরুদ্ধে গণবিক্ষোভের পর নতুন একটি আইনের আওতায় নির্ধারিত সময়ের কয়েক মাস আগেই এবারের নির্বাচন অনুষ্ঠিত হলো ইরাকে। দেশটির সাধারণ নাগরিকদের অভিযোগ, বর্তমান সরকারের প্রতি আস্থা অনেক কমে গেছে। তাই এ আগাম নির্বাচন দেওয়া হয়েছে তাদের নিজেদের স্বার্থের জন্য, যারা রাষ্ট্রীয় অর্থে নিজেরা ধনী হয়েছেন।

কর্মকর্তারা জানিয়েছেন, ৭০টির বেশি আসনে জয় পেয়েছে আল সদরের দল। এর আগে ২০১৮ সালে তার দলের নেতৃত্বাধীন জোট ৫৪টি আসনে জিতেছিল।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন