বদলে যাচ্ছে ফেসবুকের নাম! | Daily Chandni Bazar বদলে যাচ্ছে ফেসবুকের নাম! | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ২১ অক্টোবর, ২০২১ ১১:৪৭
বদলে যাচ্ছে ফেসবুকের নাম!
অনলাইন ডেস্ক

বদলে যাচ্ছে ফেসবুকের নাম!

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের নাম পরিবর্তন হতে পারে। মেটাভার্স বা পরবাস্তবজগৎ নির্মাণ চেষ্টার অংশ হিসেবে রি-ব্র্যান্ডিংয়ের জন্য এই পরিকল্পনা করেছে ফেসবুক। যদিও এখনও পর্যন্ত এই বিষয় মার্ক জুকারবার্গের সংস্থার তরফে কোনও মন্তব্য করা হয়নি। দ্য ভার্জের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, আগামী সপ্তাহে ২৮ অক্টোবর ফেসবুকের বার্ষিক সম্মেলন। ওই বৈঠকে ফেসবুকের নতুন নামের বিষয় আলোচনা করতে পারেন ফেসবুকের চিফ এক্সিকিউটিভ অফিসার তথা প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ।

মেটাভার্স নির্মাণে ইউরোপীয় ইউনিয়নে ১০ হাজার কর্মী নিয়োগের ঘোষণার পর নাম পরিবর্তনের ঘোষণা দিল ফেসবুক। গত সোমবার এ বিষয়টি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে রয়টার্স। খবরে বলা হয়, সৃজনশীল, সামাজিক এবং অর্থনৈতিক সুযোগ তৈরিতে কাজ করবে মেটাভার্স। আগামী পাঁচ বছরে ইউরোপে প্রযুক্তিতে দক্ষ এবং বিশেষজ্ঞদের নিয়োগ দেয়া হবে এ প্রকল্পে।

মার্ক জাকারবার্গ আশা করছেন মেটাভার্স আগামীতে ফেসবুকের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ইউরোপ ফেসবুকের জন্য বেশ গুরুত্বপূর্ণ। তাই শুরু থেকেই ইউরোপীয় ইউনিয়নের দক্ষ প্রকৌশলী ও কর্মীরা মেটাভার্সের সামগ্রিক রূপদানে কাজ করবেন বলে জানান তিনি।
গত সেপ্টেম্বর মেটাভার্স নির্মাণে পাঁচ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দেয় ফেসবুক। প্রকল্পটিতে যুক্ত থাকবে রব্লক্স কর্প (আরবিএলএক্সএন) এবং ফোর্টনাইট নির্মাতা এপিক গেমসের মতো প্রতিষ্ঠান। এটি শেষ হতে সময় লাগবে ১০-১৫ বছর। মাইক্রোসফট, রবলক্স এবং এপিকসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানও মেটাভার্স নিয়ে কাজ করছে।

 সূত্র : রয়টার্স।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন