যুক্তরাজ্যে একদিনেই ওমিক্রনের সংক্রমণ ৫০ শতাংশ বেড়েছে | Daily Chandni Bazar যুক্তরাজ্যে একদিনেই ওমিক্রনের সংক্রমণ ৫০ শতাংশ বেড়েছে | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ৬ ডিসেম্বর, ২০২১ ১২:৩০
যুক্তরাজ্যে একদিনেই ওমিক্রনের সংক্রমণ ৫০ শতাংশ বেড়েছে
অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে একদিনেই ওমিক্রনের সংক্রমণ ৫০ শতাংশ বেড়েছে

যুক্তরাজ্যে একদিনেই ওমিক্রনের সংক্রমণ ৫০ শতাংশ বেড়েছে। ব্রিটেনে আরও ৮৬ জনের দেহে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। ফলে সেখানে এখন পর্যন্ত ওমিক্রনে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৪৬ জনে। শনিবার পর্যন্ত এই সংখ্যা ছিল ১৬০। ব্রিটিশ স্বাস্থ্য কর্তৃপক্ষ রোববার এ তথ্য নিশ্চিত করেছেন।

ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি (ইউকেএইচএসএ) জানিয়েছে, ব্রিটেনে নতুন করে ৪৩ হাজার ৯৯২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। ফলে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ৪ লাখ ৬৪ হাজার ৩৮৯।

দেশটিতে নতুন করে একদিনে মারা গেছে আরও ৫৪ জন। ফলে ব্রিটেনে এখন পর্যন্ত মোট প্রাণহানি ঘটেছে ১ লাখ ৪৫ হাজার ৬০৫ জনের।

সম্প্রতি ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে যুক্তরাজ্য। ভ্রমণকারীদের যুক্তরাজ্যে ভ্রমণের আগে অবশ্যই করোনা পরীক্ষা করাতে হবে। কর্তৃপক্ষ বলছে, করোনাভাইরাসের গতিরোধ করতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেন, মঙ্গলবার থেকে নতুন বিধিনিষেধ জারি হবে। ১২ বছর বা এর বেশি প্রত্যেক ভ্রমণকারীকে অবশ্যই দেশ ছেড়ে যুক্তরাজ্যে ভ্রমণের ৪৮ ঘণ্টা আগে করোনা পরীক্ষা করাতে হবে।

বর্তমানে যুক্তরাজ্যে প্রবেশ করা লোকজনকে সেলফ আইসোলেশনে থাকতে হচ্ছে। স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, সোমবার (৫ ডিসেম্বর) থেকে নাইজেরিয়াকে রেড লিস্টে আনা হয়েছে। যেসব দেশ রেড লিস্টে আছে সেসব দেশের ভ্রমণকারীদের যুক্তরাজ্যে প্রবেশ করলে অবশ্যই যে কোনো একটি হোটেলে ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, ব্রিটেনে ১২ বছর বা তার বেশি বয়সী ৮৮ শতাংশের বেশি মানুষ ভ্যাকসিনের একটি ডোজ নিয়েছেন। এছাড়া দেশটিতে প্রায় ৮১ শতাংশ মানুষ ভ্যাকসিনের দুই ডোজই নিয়েছেন। অপরদিকে ৩৫ শতাংশের বেশি মানুষ বুস্টার ডোজ গ্রহণ করেছেন।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন