মিয়ানমার উপকূলে নৌকাডুবে শিশুসহ ১৭ রোহিঙ্গা নিহত | Daily Chandni Bazar মিয়ানমার উপকূলে নৌকাডুবে শিশুসহ ১৭ রোহিঙ্গা নিহত | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ২৪ মে, ২০২২ ১৪:৪৩
মিয়ানমার উপকূলে নৌকাডুবে শিশুসহ ১৭ রোহিঙ্গা নিহত
নিজস্ব প্রতিবেদক

মিয়ানমার উপকূলে নৌকাডুবে শিশুসহ ১৭ রোহিঙ্গা নিহত

মিয়ানমার উপকূলে নৌকাডুবে শিশুসহ কমপক্ষে ১৭ রোহিঙ্গা শরণার্থী নিহত হয়েছে। খারাপ আবহাওয়ার কারণে ওই দুর্ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। আল জাজিরার এক প্রতিবেদনে ওই দুর্ঘটনার তথ্য নিশ্চিত করা হয়েছে।

রেডিও ফ্রি এশিয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে, দুর্ঘটনা কবলিত নৌকায় কমপক্ষে ৯০ জন আরোহী ছিল। নৌকার আরোহীরা মালয়েশিয়ার উদ্দেশে রওনা করেছিল। কিন্তু বঙ্গোপসাগর পাড়ি দেওয়ার সময় এটি ডুবে যায়।

কয়েকজনের মরদেহ পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যের সৈকতে ভেসে উঠেছে। তবে এখনও ৫০ জন আরোহী নিখোঁজ রয়েছে।

২০১৭ সালের আগস্টে মিয়ানমারের রাখাইন রাজ্যে অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। অভিযানের নামে নিরীহ লোকজনকে হত্যা, নারীদের ধর্ষণ, বাড়ি-ঘরে আগুন দিয়ে পুড়িয়ে দেওয়াসহ বর্বর নির্যাতন-নিপীড়ন চালানো হয়। সে সময় লাখ লাখ রোহিঙ্গা নাগরিক মিয়ানমার ছেড়ে বাংলাদেশে আশ্রয় নেয়।

কিন্তু তারপরেও অনেক রোহিঙ্গাই রাখাইনে রয়ে গেছে। সেখানে তাদের বিভিন্ন ক্যাম্পে রাখা হয়েছে। তাদের চলাফেরায়ও কড়াকড়ি আরোপ করা হয়।

এদিকে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা জানিয়েছে, তারা নৌকা দুর্ঘটনায় গভীর শোকাহত। মিয়ানমার থেকে এ বিষয়ে তথ্য সংগ্রহ করা হচ্ছে বলে জানানো হয়।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন