প্রবন্ধে পুরস্কার পাচ্ছেন বগুড়ার মামুন রশীদ | Daily Chandni Bazar প্রবন্ধে পুরস্কার পাচ্ছেন বগুড়ার মামুন রশীদ | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর, ২০২২ ০০:৪৯
প্রবন্ধে পুরস্কার পাচ্ছেন বগুড়ার মামুন রশীদ
ষ্টাফ রিপোর্টার

প্রবন্ধে পুরস্কার পাচ্ছেন
বগুড়ার মামুন রশীদ

প্রবন্ধে এসবিএসপি সাহিত্য পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন মামুন রশীদ। সোনার বাংলা সাহিত্য পরিষদ (এসবিএসপি) বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য ‘এসবিএসপি সাহিত্য পুরস্কার-২০২১’ ঘোষণা করেছে। সংগঠনের প্রতিষ্ঠাতা ফখরুল হাসান, প্রেসিডিয়াম সভাপতি ইঞ্জিনিয়ার তারেক হাসান ও কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সভাপতি হোসনে আরা জেমী এ পুরস্কার ঘোষণা করেন। মামুন রশীদ ছাড়াও এবারে আরও ৭ কবি ও লেখক পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। 

সংগঠনের প্রতিষ্ঠাতা ফখরুল হাসান জানান, ২০২৩ সালের ২৮ জানুয়ারি পুরস্কার ও সম্মাননাপ্রাপ্তদের হাতে আনুষ্ঠানিকভাবে পুরস্কার তুলে দেওয়া হবে। শিশুসাহিত্যিক মাহমুদউল্লাহ, কবি মিনার মনসুর ও কথাসাহিত্যিক দীলতাজ রহমান ‘এসবিএসপি বিশেষ সম্মাননা’ এবং গল্পে ইলিয়াস ফারুকী, শিশুসাহিত্যে ইমরুল ইউসুফ, কথাসাহিত্যে রাহিতুল ইসলাম এবং কবিতায় খান মুহাম্মদ রুমেল এসবিএসপি সাহিত্য পুরস্কার পাচ্ছেন। সংগঠনটি গত ছয় বছর ধরে কবি-লেখকদের পুরস্কৃত করছে। 
বগুড়ায় বেড়ে ওঠা কবি প্রাবন্ধিক ও সাংবাদিক মামুন রশীদের লেখালেখির শুরু গত শতাব্দীর নব্বইয়ের দশকের মাঝামাঝি। নানামুখী লেখালেখির মধ্য দিয়ে তিনি ইতোমধ্যে নিজের অবস্থান স্পষ্ট করেছেন। পেশায় সাংবাদিক মামুন রশীদ দৈনিক জনকণ্ঠ, দৈনিক মানবকণ্ঠ ও দৈনিক সময়ের আলোতে সহকারী সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তার প্রকাশিত বইয়ের সংখ্যা পঁচিশ ছাড়িয়েছে। উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে ‘বাংলাদেশের কবিতা সৃজনে অর্জনে’; ‘ষাটের দশক স্বাতন্ত্র্য ও বৈভবে’; ‘টিটু মিলনায়তন’; ‘মুক্তিযুদ্ধের কিশোর ইতিহাস : বগুড়া জেলা’; ‘সবুজ বাড়ির ভূত’, ‘কুশল তোমার বাঞ্ছা করি’, ‘ঢাকাই কুট্টির চুটকি’ ইত্যাদি। 

 দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন