জ্বালানি, অবকাঠামো ও আইসিটি খাতে ব্রাজিলের বিনিয়োগ চায় বাংলাদেশ | Daily Chandni Bazar জ্বালানি, অবকাঠামো ও আইসিটি খাতে ব্রাজিলের বিনিয়োগ চায় বাংলাদেশ | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ১১ নভেম্বর, ২০২২ ১৪:২৯
জ্বালানি, অবকাঠামো ও আইসিটি খাতে ব্রাজিলের বিনিয়োগ চায় বাংলাদেশ
অনলাইন ডেস্ক

জ্বালানি, অবকাঠামো ও আইসিটি খাতে ব্রাজিলের বিনিয়োগ চায় বাংলাদেশ

বাংলাদেশের জ্বালানি, অবকাঠামো ও আইসিটি খাতে বিনিয়োগের জন্য ব্রাজিলের বিনিয়োগকারীদের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

তিনি মনে করেন, বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে অনেক মিল রয়েছে। তবে দুদেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ এখনো আরও বাড়তে পারে।

ঢাকায় নিযুক্ত ব্রাজিলের নবনিযুক্ত রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো ডায়াস ফেরেস গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলে তিনি এ আহ্বান জানান।

এসময় ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভাকে বিজয় লাভের জন্য অভিনন্দন এবং আগামী বছর পারস্পরিক সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান পররাষ্ট্রমন্ত্রী।

ড. মোমেন বলেন, বাংলাদেশ রাজনৈতিক ও বাণিজ্য সম্পর্ক আরও জোরদার করতে নতুন প্রশাসনের সঙ্গে কাজ করতে আগ্রহী। এছাড়া বাংলাদেশ এ অঞ্চলের বৃহত্তম উৎপাদন কেন্দ্র।

পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেন, ব্রাজিল মার্কোসুরভুক্ত দেশগুলোর সঙ্গে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তির ক্ষেত্রে বাংলাদেশের উদ্যোগে সহযোগিতা করবে।

তিনি বলেন, ব্রাজিল, বাংলাদেশ ও অন্যান্য সমমনা উন্নয়নশীল দেশগুলো ভালো সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, তথ্য আদান-প্রদান এবং অর্থনৈতিক উন্নয়নে দক্ষিণের দেশগুলোর জন্য একটি সংগঠন গঠন করতে পারে।
ব্রাজিল থেকে চিনি, সয়াবিন তেল এবং উন্নত জাতের দুগ্ধবতী গাভী আমদানিতে বাংলাদেশের আগ্রহের কথাও তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী।

এসময় ব্রাজিলের রাষ্ট্রদূত ফেরেস এসব প্রস্তাব সমর্থন করে পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে তার দেশের সরকারের আগ্রহের কথা জানান।

একই সঙ্গে তিনি সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির প্রশংসা করেন এবং ঢাকায় দায়িত্ব পালনকালে সরকারের সহযোগিতা কামনা করেন।

সাক্ষাৎকালে বহুপাক্ষিক কনভেনশনে পারস্পরিক সহযোগিতা ও সমর্থন দেওয়ার বিষয়ে উভয়পক্ষের মধ্যে আলোচনা হয়েছে।

 দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন