একই গ্রুপে ভারত-পাকিস্তান, বাংলাদেশের সঙ্গী শ্রীলঙ্কা-আফগানিস্তান | Daily Chandni Bazar একই গ্রুপে ভারত-পাকিস্তান, বাংলাদেশের সঙ্গী শ্রীলঙ্কা-আফগানিস্তান | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ৫ জানুয়ারী, ২০২৩ ১৫:১০
একই গ্রুপে ভারত-পাকিস্তান, বাংলাদেশের সঙ্গী শ্রীলঙ্কা-আফগানিস্তান
অনলাইন ডেস্ক

একই গ্রুপে ভারত-পাকিস্তান, বাংলাদেশের সঙ্গী শ্রীলঙ্কা-আফগানিস্তান

এশিয়া কাপে ফের একই গ্রুপে পড়েছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল ভারত ও পাকিস্তান। অন্যদিকে বাংলাদেশের গ্রুপে রয়েছে শ্রীলঙ্কা আর আফগানিস্তান। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি (এসিসি) জয় শাহ বৃহস্পতিবার নিশ্চিত করেছেন এই খবর।

 

২০২৩ সালের সেপ্টেম্বরে আসরটি মাঠে গড়ানোর কথা রয়েছে। তবে এশিয়া কাপের এই আসরটি কোথায় হবে, সেটি পরিষ্কার করা হয়নি।

গত এশিয়া কাপ হয়েছিল টি-টোয়েন্টি ফরম্যাটে। টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে থাকায় তার সঙ্গে মিল রেখে ওই ফরম্যাটে করা হয়েছিল আসরটি। এবারের আসরটি হবে ওয়ানডে ফরম্যাটে। কেননা ২০২৩ সালে ওয়ানডে বিশ্বকাপ রয়েছে।

বৃহস্পতিবার ২০২৩ সাল এবং ২০২৪ সালের ক্রিকেট ক্যালেন্ডার প্রকাশ করা হয়েছে। ওই ক্যালেন্ডার অনুযায়ী, বিশ্বকাপের ঠিক আগে আগামী সেপ্টেম্বরে ৫০ ওভারের এশিয়া কাপ হতে চলেছে।

এশিয়া কাপে মোট ৬টি দল থাকছে। গ্রুপ ‘এ’তে আছে ভারত, পাকিস্তান এবং বাছাই পেরিয়ে আসা একটি দল। ‘বি’ গ্রুপে আছে বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং আফগানিস্তান।

অর্থাৎ গতবারের এশিয়া কাপে দু'বার মুখোমুখি হওয়ার পর এবারও কমপক্ষে দু'বার ভারত এবং পাকিস্তানের লড়াই হতে পারে।

এ বছরের এশিয়া কাপটি পাকিস্তানে হওয়ার কথা থাকলেও মাসকয়েক আগে জয় শাহ জানিয়েছিলেন যে, নিরপেক্ষ ভেন্যুতে হবে টুর্নামেন্টটি। তবে কোন ভেন্যুতে সেটি এখনও পরিষ্কার হয়নি।

এশিয়া কাপের গ্রুপিং
‘এ’ গ্রুপ : ভারত, পাকিস্তান এবং কোয়ালিফায়ার ১
‘বি’ গ্রুপ: বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং আফগানিস্তান।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন