সংরক্ষিত নারী আসনে জামানত দ্বিগুণ হচ্ছে | Daily Chandni Bazar সংরক্ষিত নারী আসনে জামানত দ্বিগুণ হচ্ছে | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ২২ জানুয়ারী, ২০২৩ ১৬:১৪
সংরক্ষিত নারী আসনে জামানত দ্বিগুণ হচ্ছে
অনলাইন ডেস্ক

সংরক্ষিত নারী আসনে জামানত দ্বিগুণ হচ্ছে

নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছেন, জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনে প্রার্থীদের জামানত দ্বিগুণ হচ্ছে। ১০ হাজার থেকে বাড়িয়ে সংরক্ষিত নারী আসনের জামানত ২০ হাজার টাকা করা হচ্ছে।

রোববার (২২ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কমিশন বৈঠক শেষে সাংবাদিকদের এমন তথ্য জানান তিনি।

সচিব বলেন, সংরক্ষিত নারী আসনের নির্বাচনী আইনের কয়েকটি অনুচ্ছেদ ও ধারায় সংশোধনের প্রয়োজন ছিল। সংবিধানে নারী আসন ৪৫ থেকে বাড়িয়ে ৫০ করা হয়েছে। নির্বাচনী আইনে এখনো ৪৫ আছে। তাই আইনের ৪৫ থেকে ৫০ করার প্রস্তাব করা হয়েছে।

তিনি বলেন, বিদ্যমান আইনে নির্বাচনের সময় ছিল ৪৫ দিন। সাধারণ আসনে নির্বাচনের সময় ৯০ দিন। সেটার অনুরূপ করা হয়েছে। অন্যদিকে নারী আসনে প্রার্থীদের ১০ হাজার টাকা জামানত ছিল। সাধারণ আসনের মতো ২০ হাজার করার প্রস্তাব করা হয়েছে।

ইসি সচিব বলেন, নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানার নেতৃত্বাধীন আইন সংস্কার কমিটির সুপারিশের ভিত্তিতে কমিশন সভায় বিষয়গুলো অনুমোদন হয়েছে। এখন এটা আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেখান থেকে তারা কেবিনেটে পাঠাবেন। তারপর সংসদে যাবে। এরপর পাস হবে। আইনটি পাস না হলে বিদ্যমান আইন অনুযায়ী নির্বাচন হবে।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন