লাখ লাখ মরা মাছ ভেসে উঠলো অস্ট্রেলিয়ার নদীতে | Daily Chandni Bazar লাখ লাখ মরা মাছ ভেসে উঠলো অস্ট্রেলিয়ার নদীতে | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ১৮ মার্চ, ২০২৩ ১৫:২৯
লাখ লাখ মরা মাছ ভেসে উঠলো অস্ট্রেলিয়ার নদীতে
অনলাইন ডেস্ক

লাখ লাখ মরা মাছ ভেসে উঠলো অস্ট্রেলিয়ার নদীতে

মাছের মড়ক লেগেছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস অঞ্চলের মেনিন্ডি শহরে ডার্লিং-বাকা নদীতে। লাখ লাখ মরা মাছ ভেসে উঠছে নদীর পানিতে। শুক্রবার (১৭ মার্চ) সকালে সবার নজরে আসে বিষয়টি।

নিউ সাউথ ওয়েলসের নদীরক্ষাবিষয়ক কর্তৃপক্ষ বলছে, সম্প্রতি তীব্র তাপপ্রবাহের জেরে এ ঘটনা ঘটেছে।

স্থানীয়রা বলছেন, এটি শহরের নদীতে মাছ মরে যাওয়ার সবচেয়ে বড় ঘটনা। তিন বছর আগেও এ ধরনের একটি ঘটনা ঘটে।

ফেসবুক পোস্টে নিউ সাউথ ওয়েলসের ডিপার্টমেন্ট অব প্রাইমারি ইন্ডাস্ট্রিজ (ডিপিআই) জানায়, অতিরিক্ত তাপপ্রবাহ একটি সিস্টেমের ওপর আঘাত করেছে। বন্যার পর নদীগুলোতে মাছ বেড়ে গিয়েছিল। এখন পানি শুকিয়ে যাচ্ছে, ফলে মাছগুলো অক্সিজেনের অভাবে মরে যাচ্ছে।

নিউ সাউথ ওয়েলসের এই শহরটিতে পাঁচশ মানুষের বসবাস। ডার্লিং-বাকা নদী মারে ডার্লিং বেসিনের একটি অংশ। এটি অস্ট্রেলিয়ার বৃহত্তম নদী অববাহিকা।

শনিবারও মেনিন্ডি শহরের তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসের পূর্বাভাস দেয় আবহাওয়া অফিস। জলবায়ু পরিবর্তনের ফলে তীব্র তাপপ্রবাহের প্রভাব পড়ছে প্রাকৃতিক পরিবেশের ওপর।

এ সপ্তাহে মাছ মরে যাওয়ার ঘটনা মারে ডার্লিং বেসিনের সমস্যাগুলোকে চিহ্নিত করছে।

মারে ডার্লিং বেসিন কর্তৃপক্ষ বলছে, কৃষি, শিল্প ও অন্যান্য কাজে স্থানীয়রা নদীর পানি ব্যাপক হারে ব্যবহার করেছে। ফলে জলের প্রবাহ কম। তাছাড়া খরার কারণে পানি শুকিয়ে যাচ্ছে।

২০১২ সালে, নদীটির পানি শুকিয়ে যাওয়া থেকে রক্ষায় ১৩ বিলিয়ন ডলার খরচ করা হয় এবং স্বাস্থ্যকর স্তরে ফিরিয়ে আনার চেষ্টা করা হয়। ডিপিআই জানিয়েছে, সম্প্রতি এ ঘটনার কারণ খুঁজে বের করতে ফেডারেল সংস্থাগুলোর সঙ্গে কাজ করবে তারা।

সূত্র: বিবিসি

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন