বগুড়ায় অবসরপ্রাপ্ত সরকারী কর্মচারীদের রবীন্দ্র ও নজরুলের জন্মবার্ষিকী উদযাপন | Daily Chandni Bazar বগুড়ায় অবসরপ্রাপ্ত সরকারী কর্মচারীদের রবীন্দ্র ও নজরুলের জন্মবার্ষিকী উদযাপন | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ২৬ মে, ২০২৩ ১১:২৩
বগুড়ায় অবসরপ্রাপ্ত সরকারী কর্মচারীদের রবীন্দ্র ও নজরুলের জন্মবার্ষিকী উদযাপন
ষ্টাফ রিপোর্টার

বগুড়ায় অবসরপ্রাপ্ত সরকারী কর্মচারীদের
রবীন্দ্র ও নজরুলের জন্মবার্ষিকী উদযাপন

বাংলাদেশ অবসরপ্রাপ্ত সরকারী কর্মচারী কল্যাণ সমিতি বগুড়া জেলা শাখার আয়োজনে বৃহস্পতিবার দুপুরে শহরের পুরাতন শিল্পকলা একাডেমী সমিতির কার্যালয়ে বিশ^কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। প্রবন্ধ পাঠ, কবিতা আবৃতি, সঙ্গীত ও আলোচনা সভার মধ্য দিয়ে এইবছরই ব্যতিক্রমী এই আয়োজন করেন সমিতির নেতৃবৃন্দরা।

আলোচনা সভায় রবীন্দ্রনাথ ও কাজী নজরুলের জীবনী উপস্থাপন করেন সমিতির সাধারণ সম্পাদক নওয়াব আলী এবং সভাপতির বক্তব্য রাখেন সমিতির জেলা শাখার চেয়ারম্যান অধ্যাপক মো: মোজাম্মেল হক। সভাপতির বক্তব্যে তিনি বলেন, বিশ^কবি রবীন্দ্রনাথ ঠাকুর ও বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের লেখনি, কবিতা, গান এবং তাদের রচনার সাথে মিশে আছে এই বাংলার মানুষের সংস্কৃতি ও কালের বিবর্তনের নানা ইতিহাস। পরাধীন বাংলায় তাদের পৃথক পৃথক লেখনিতে অনুপ্রাণিত হয়েছিলো মুক্তিকামী যোদ্ধারা। শুধু তাই নয় যেমন আমরা বিশ^কবির কাছ থেকে পেয়েছি আমাদের জাতীয় সঙ্গীত এবং দেশপ্রেম জাগ্রতকরণের মন্ত্র তেমনি স্বাধীনতা অর্জনে বিদ্রোহী কবি নজরুলের থেকে পেয়েছিলাম এগিয়ে যাওয়ার নির্ভয়মন্ত্র। তার বিদ্রোহী কবিতা ও রণসঙ্গীত আজও এগিয়ে যাওয়ার সাহস যোগায় সকলকে। দুই কবি তাদের স্ব স্ব অবস্থানে আপন মহিমায় মহিমান্বিত যা এত বছর পর এসেও তাদের সমকক্ষ আর কেউ তৈরি হয়নি তাইতো ইতিহাসের পাতায় তারা অমর।
আলোচনা সভায় পর্যায়ক্রমে রবীন্দ্রনাথ ও নজরুলের জীবনের নানা গুরুত্বপূর্ণ স্মৃতিচারণের মাধ্যমে বক্তব্য রাখেন সমিতির ভাইস চেয়ারম্যান অধ্যাপক আব্দুল গফুর, নির্বাহী সদস্য অধ্যাপক সাবিহা সুলতানা, গোলাম মোস্তফা তালুকদার, অধ্যাপক শফিকুল আলম, অধ্যাপক নাছিমা আকতার জাহান, অধ্যাপক মো: আব্দুল মাবুদ, এবিএম আব্দুর রশিদ, ছমির উদ্দিন, শহিদুল ইসলাম, ফজলুল বারী, আলতাফ হোসেন, মতিয়ার রহমান, অরুণ কুমার সাহা প্রমুখ।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন