বর্ণাঢ্য আয়োজনে ভারতীয় হাইকমিশনের মৈত্রী দিবস উদযাপন | Daily Chandni Bazar বর্ণাঢ্য আয়োজনে ভারতীয় হাইকমিশনের মৈত্রী দিবস উদযাপন | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ৭ ডিসেম্বর, ২০২৩ ২২:২২
বর্ণাঢ্য আয়োজনে ভারতীয় হাইকমিশনের মৈত্রী দিবস উদযাপন
ষ্টাফ রিপোর্টার

বর্ণাঢ্য আয়োজনে ভারতীয়
হাইকমিশনের মৈত্রী দিবস উদযাপন

বর্ণাঢ্য আয়োজনে ভারতীয় হাইকমিশনের উদ্যোগে উদযাপন করা হয়েছে মৈত্রী দিবস ২০২৩। বুধবার সন্ধ্যায় রাজধানীর গুলশানে অবস্থিত ভারতীয় সাংস্কৃতিক কেন্দ্রে ৬ই ডিসেম্বর বাংলাদেশ-ভারত মৈত্রী দিবসের বিশেষ এই দিনটিতে সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে ভারতীয় দূতাবাস।

বীর মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক কর্মী ও গণমাধ্যমকর্মীদের প্রাণবন্ত উপস্থিতিতে আয়োজনে দিনটির গুরুত্ব তুলে ধরে বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা। এসময় তিনি বলেন, বাংলাদেশের  সমৃদ্ধি ও উন্নয়ন যাত্রায় সব সময় পাশে থাকবে ভারত। ১৯৭১ সালের ৬ ডিসেম্বর মহান মুক্তিযুদ্ধের সময় ভারত বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়। এই দিনটি দুই দেশের জনগণের আবেগের বন্ধন। বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের জনগণ ও সরকারের অসামান্য ভূমিকার উপলক্ষ হয়ে আছে। এছাড়াও দিনটি বাংলাদেশ-ভারত সম্পর্কে বড় প্রভাব রেখেছে। প্রণয় ভার্মা বলেন, ২০২১ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরের সময় ৬ ডিসেম্বরকে দুই দেশের মৈত্রী দিবস হিসেবে পালনের ঘোষণা দেন। তিনি বলেন, ভারত বাংলাদেশের জনগণের পাশে ছিল এবং আগামীতেও থাকবে। ১৯৭১ সালের ৬ ডিসেম্বর দুই দেশের অংশীদারিত্বকেও ছাড়িয়ে যাওয়া সম্পর্কের সূচনা হয়েছিল। এই সম্পর্কের ভবিষ্যৎ বহুদূর বিস্তৃত। দুই দেশের সম্পর্ক আজ বহুমুখী। এ সম্পর্কের ভবিষ্যৎ অন্তহীন।
অনুষ্ঠানে দুই দেশের সংস্কৃতিকে নিজেদের মাঝে ভাগাভাগি করতে পরিবেশন করা হয় নিজেদের কৃষ্টি ও ঐতিহ্যের সাথে মিশে থাকা পল্লী গীতি, দেশাত্মবোধক গান, নাচ, কবিতা আবৃত্তি, জলের গানসহ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
উল্লেখ্য, ১৯৭১ সালের ৬ ডিসেম্বর বাংলাদেশকে স্বীকৃতি দেয় ভারত। দিনটিকে আনুষ্ঠানিকভাবে মৈত্রী দিবস হিসেবে পালন করা হয়।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন