সান্তাহারে কোটাবিরোধী শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল | Daily Chandni Bazar সান্তাহারে কোটাবিরোধী শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ১৭ জুলাই, ২০২৪ ১৯:১৪
সান্তাহারে কোটাবিরোধী শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল
সান্তাহার (বগুড়া) প্রতিনিধি:

সান্তাহারে কোটাবিরোধী শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল

কোটা সংস্কারের দাবিতে ১৭ জুলাই বুধবার বগুড়ার সান্তাহের শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল

সারাদেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা ও কোটা প্রথার যৌক্তিক সমাধানের দাবিতে বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহারে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।
বুধবার (১৭ জুলাই)সকাল সাড়ে ১০ টায় উপজেলার সান্তাহার বিপি স্কুল থেকে শুরু করে পৌর শহরের সরকারি কলেজ হয়ে শহরের প্রাণকেন্দ্র স্বাধীনতা মঞ্চ ও রেলগেটে এসে বিভিন্ন দাবি তুলে স্লোগান দেয়। এরপর তারা রেললাইনের উপর বসে পড়েলে  চিলাহাটি থেকে ছেড়ে আসা রুপসা এক্সপ্রেস ট্রেন পোঁওতা রেলগেটের  দক্ষিণপ্রান্তে এসে দাঁড়িয়ে পরে।  শিক্ষার্থীরা সান্তাহার জংশন স্টেশনের রেলগেট এলাকায় অবস্থান করছে এমন সংবাদে আদমদীঘি উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ রোমানা আফরোজ ও উপজেলা ভূমি কর্মকর্তা পলাশ চন্দ্র সরকার ঘটনাস্থলে উপস্থিত হয়ে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃমাহমুদুর রহমান(পিন্টু), রেলওয়ে থানার ওসি মোঃ মুক্তার আলী, আদমদীঘি থানা অফিসার ইনচার্জ রাজেশ কুমার চক্রবর্তীকে সঙ্গে নিয়ে শিক্ষার্থীদের সাথে কথা বলে তাঁদের বুঝাতে সক্ষমহন। শিক্ষার্থীরা সেখান থেকে চলে গেলে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।
আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, আমরা সকলে মেধার মূল্যায়ন চাই। এই মেধার মূল্যয়ন চাইতে গিয়ে দেশের বিভিন্ন স্থানে আমাদের ভাইবোনদের উপর অন্যায়ভাবে হামলা  করা হয়েছে। তাদের হামলার কারণে আহত হয়ে অনেকে নিহত হয়েছে। আমরা আর কোনো ভাই বোনদের হারাতে চাই না। সেই কারণে সারাদেশে চলমান ন্যায্য দাবি নিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের মতো আমরাও রাস্তায় নেমেছি। প্রতিবাদ জানাচ্ছি। আমাদের এই আনদোলন অব্যাহত থাকবে যতোদিন মেধার মূল্যায়ন করা না হবে ততোদিন পর্যন্ত। সেই সাথে সরকারের কাছে অনুরোধ দ্রুত কোটা সংস্কার করা হোক।
এ প্রসঙ্গে আদমদীঘি থানার অফিসার ইনচার্জ (ওসি) রাজেশ কুমার চক্রবর্ত্তী বলেন, ‘সারাদেশে যে আন্দোলন চলছিল তার ধারাবাহিকতায় সান্তাহারে শিক্ষার্থীরা আজ সকাল থেকে আন্দোলন শুরু করে। শিক্ষার্থীরা আমাদের প্রতিশ্রুতি দিয়েছিল কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটবে না। কিন্তু হঠাৎ করে রেল লাইনের উপর শিক্ষার্থীরা বসে পড়ে। এরপরে কিছু সময়ের জন্য ট্রেন চলাচল বন্ধ ছিল। আমরা শিক্ষার্থীদের বুঝিয়ে সরিয়ে দিলে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ রুমানা আফরোজ প্রতিবেদকে বলেন, কোটা বিরুদ্ধি চলমান আন্দোলনের অংশ হিসেবে আজ সান্তাহারে মিছিল করেছে শিক্ষার্থীরা। তাঁরা রেললাইনে অবস্থান নিয়েছে সংবাদ পেয়ে আমরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে সবাইকে সঙ্গে নিয়ে শিক্ষার্থীদের বুঝিয়ে বললে তারা ট্রান চলাচল স্বাভাবিক রাখতে সহযোগিতা করে। আন্দোলনরত শিক্ষার্থীরা আমাদের কথা মেনে চলে যাওয়ায় তাদেরকে অনেক ধন্যবাদ। এখন রেল যোগাযোগ স্বাভাবিক রয়েছে।