অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের কয়েক ঘণ্টা আগে ফরাসি রেলওয়েতে হামলা ও অগ্নিসংযোগ | Daily Chandni Bazar অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের কয়েক ঘণ্টা আগে ফরাসি রেলওয়েতে হামলা ও অগ্নিসংযোগ | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ২৬ জুলাই, ২০২৪ ১৫:২৬
অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের কয়েক ঘণ্টা আগে ফরাসি রেলওয়েতে হামলা ও অগ্নিসংযোগ
অনলাইন ডেস্ক

অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের কয়েক ঘণ্টা আগে ফরাসি রেলওয়েতে হামলা ও অগ্নিসংযোগ

২৬ জুলাই ২০২৪ শুক্রবার প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের আগে ভন্ডালরা ফ্রান্সের হাই-স্পিড ট্রেন নেটওয়ার্ককে টার্গেট করে হামলা চালায় ও অগ্নি সংযোগ করে।  যাতে দেশের ব্যস্ততম রেললাইনের স্বাভাবিক চলাচলে বড় ধরনের বাধার সৃষ্টি হয়। রাষ্ট্রীয় মালিকানাধীন রেলওয়ে অপারেটর বলেন, অগ্নিসংযোগকারীরা প্যারিসকে উত্তরে লিলি, পশ্চিমে বোর্দো এবং পূর্বে স্ট্রাসবার্গের মতো শহরগুলির সাথে সংযোগকারী লাইন বরাবর স্থাপনাগুলিকে তাদের লক্ষ্যবস্তুতে পরিনত করেছিল।  এতে অলিম্পিক অনুষ্ঠানে আসা সমস্ত ভ্রমণকারীদের যাত্রা স্থগিতের নির্দেশনা জারি করতে হয়। ট্রেনগুলিকে তাদের ছেড়ে যাওয়ার পয়েন্টে ফেরত পাঠানো হচ্ছে।

"গত রাতে, এসএনসিএফ আটলান্টিক, উত্তর এবং পূর্ব হাই-স্পিড লাইনে বেশ কয়েকটি ভাঙচুরের ঘটনা ঘটে। এসএনসিএফ এক বিবৃতিতে বলে, “আমাদের স্থাপনাগুলিকে ক্ষতিগ্রস্ত করার জন্য ইচ্ছাকৃতভাবে আগুন লাগানো হয়েছিল,"

ফ্রান্স  শান্তিকালীন নিরাপত্তা অভিযান চালাচ্ছে যেখানে অলিম্পিক গেমস এর সুরক্ষায়  ৪৫ হাজারের এরও বেশি পুলিশ, দশ হাজারের মতো সৈন্য এবং দুই হাজারের বেশী ব্যক্তিগত নিরাপত্তা এজেন্ট মোতায়েন করা হয়েছে। স্নাইপাররা ছাদে থাকবে এবং ড্রোন হতে আকাশ সুরক্ষা নিশ্চিত করা হবে।

প্যারিসের সরকার হামলাকারীদের সনাক্ত করতে ও তাদের উদ্দেশ্য জানতে SNCF এর সাথে কাজ করে যাচ্ছে। হামলার দায় কেউ স্বীকার করেনি। এই হামলার পিছনে রাজনৈতিক কোন উদ্দেশ্য ছিল কি না তা খতিয়ে দেখা হচ্ছে। যদিও এরকম কোন ইঙ্গিত এখন পর্যন্ত (২৬ জুলাই ২০২৪) পাওয়া যায় নি। প্যারিসের পুলিশ প্রধান বলেছেন যে, রাজধানীর প্রধান স্টেশনগুলিতে নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে। ক্রীড়ামন্ত্রী অ্যামেলি ওউদিয়া-কাস্তেরা এই হামলা ও ভাংচুরের নিন্দা করেছেন। " সূত্র : রয়েটার্স