সিরিয়ায় ইসলামিক স্টেট গোষ্ঠীর ওপর মার্কিন বাহিনীর হামলা | Daily Chandni Bazar সিরিয়ায় ইসলামিক স্টেট গোষ্ঠীর ওপর মার্কিন বাহিনীর হামলা | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ১৩ অক্টোবর, ২০২৪ ০২:১৪
সিরিয়ায় ইসলামিক স্টেট গোষ্ঠীর ওপর মার্কিন বাহিনীর হামলা
অনলাইন ডেস্ক

সিরিয়ায় ইসলামিক স্টেট গোষ্ঠীর ওপর মার্কিন বাহিনীর হামলা

মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী জানিয়েছে, দেশটির বাহিনী শুক্রবার সিরিয়ায় ইসলামিক স্টেট গ্রুপের একাধিক লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালিয়েছে। ওয়াশিংটন থেকে এএফপিকে এ খবর জানায়।

মার্কিন সেন্ট্রাল কমান্ড সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ এক বিবৃতিতে জানায়, ‘মার্কিন বাহিনী ১১ অক্টোবর ভোরে সিরিয়ায় আইএসআইএস গ্রুপের একাধিক ক্যাম্পে সিরিজ বিমান হামলা চালিয়েছে।’ 

এতে বলা হয়, ‘এ হামলা মার্কিন যুক্তরাষ্ট্র, তার মিত্র ও অংশীজন এবং অঞ্চল জুড়ে ও এর বাইরেও বেসামরিক নাগরিকদের ওপর আইএসআইএসের পরিকল্পনা, সংগঠিত হওয়া ও হামলা পরিচালনার ক্ষমতাকে ব্যাহত করবে।’ 

ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের বিরুদ্ধে আন্তর্জাতিক জোটের অংশ হিসেবে সিরিয়ায় মার্কিন সেনাবাহিনীর প্রায় ৯শ’ সৈন্য রয়েছে।

জোটটি ২০১৪ সালে সশস্ত্র গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার জন্য প্রতিষ্ঠিত হয়। এ গোষ্ঠী ইরাক ও সিরিয়ার বিশাল অংশ দখল করে নিয়েছিল।

বিভিন্ন জঙ্গি গোষ্ঠী ইরাক ও সিরিয়ায় আইএস-বিরোধী জোট বাহিনীর ওপর কয়েক ডজন বার ড্রোন ও রকেট হামলা চালিয়েছে। জবাবে মার্কিন বাহিনীও ইরাক ও সিরিয়ায় জঙ্গিদের বিরুদ্ধে একাধিক হামলা চালায়।

সেপ্টেম্বরে সিরিয়ায় মার্কিন বাহিনীর দু’টি পৃথক হামলায় আইএস ও আল-কায়েদার সহযোগী হুরাস আল-দিনের সদস্যসহ ৩৭ জন নিহত হয়। 

বেসামরিক হতাহতের ইঙ্গিত না করে ইউএস সেন্ট্রাল কমান্ড শনিবার জানায়, ক্ষয়ক্ষতির মূল্যায়ন চলছে।