রাণীনগরে কাঁচা মরিচের কেজি ৪০০, বেড়েছে সবজির দাম | Daily Chandni Bazar রাণীনগরে কাঁচা মরিচের কেজি ৪০০, বেড়েছে সবজির দাম | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ১৭ অক্টোবর, ২০২৪ ০২:২৫
রাণীনগরে কাঁচা মরিচের কেজি ৪০০, বেড়েছে সবজির দাম
সিন্ডিকেটের কবলে বাজার
উপজেলা সংবাদদাতা, রাণীনগর, নওগাঁঃ

রাণীনগরে কাঁচা মরিচের কেজি ৪০০, বেড়েছে সবজির দাম

সরবরাহ কমের অজুহাতে নওগাঁর রাণীনগরে সিন্ডিকেটের কবলে পড়েছে নিত্যপ্রয়োজনীয় বাজার। গত এক সপ্তাহের ব্যবধানে কাঁচা মরিচসহ সকল সবজির দাম বেড়েছ। সিন্ডিকেটের থাবা থেকে বাদ পরেনি মুরগির বাজারও। লাফিয়ে লাফিয়ে বাড়ছে দাম। ক্রেতারা বলছেন, বাজার মনিটরিং না করার কারণে ব্যবসায়ীরা সিন্ডিকেট করে তাদের ইচ্ছে মত পণ্যের দাম নিচ্ছেন। এতে করে ব্যবসায়ীদের কাছে অসহায় হয়ে পড়েছে সাধারণ মানুষ।

বুধবার রাণীনগর বাজার ঘুরে দেখা গেছে, কাঁচা মরিচ ৪০০ টাকা কেজি বিক্রি করা হচ্ছে। গত সপ্তাহে যার দাম ছিল ৩৫০ টাকা। বেগুন ১০০ টাকা কেজি বিক্রি করা হচ্ছে। গত সপ্তাহে যার দাম ছিল ৯০ থেকে ৯৫ টাকা। করলা ১০০ টাকা কেজি বিক্রি করা হচ্ছে। গত সপ্তাহে যার দাম ছিল ৯০ টাকা। ঢেঁরস ৮০ থেকে ১০০ টাকা কেজি বিক্রি করা হচ্ছে। গত সপ্তাহে যার দাম ছিল ৭০ টাকা। আলু ৬০ টাকা কেজি বিক্রি করা হচ্ছে। যার দাম ছিল ৫৫ টাকা। পোটল ৪০ টাকা কেজি বিক্রি করা হচ্ছে। গত সপ্তাহে যার দাম ছিল ৩৮ টাকা। টমেটো ৩০০ টাকা কেজি বিক্রি করা হচ্ছে। টমেটোর দাম বাড়েনি। পেঁয়াজ ১১০ টাকা কেজি বিক্রি করা হচ্ছে। গত সপ্তাহে যার দাম ছিল ১০০ টাকা।

ব্রয়লার মুরগি ১৭০ টাকা কেজি বিক্রি করা হচ্ছে। গত সপ্তাহে যার দাম ছিল ১৬০ টাকা। সপ্তাহের ব্যবধানে কেজিতে বেড়েছে ১০ টাকা। লাল লেয়ার মুরগি ২৯০ টাকা কেজি বিক্রি করা হচ্ছে। সপ্তাহের ব্যবধানে লাল লেয়ার কেজিতে ২০ টাকা বেড়েছে। পাকিস্থানি মুরগিরও একই দাম। ব্রয়লার প্যারেন্ট ২৭০ টাকা কেজি বিক্রি হচ্ছে। এটিও কেজিতে ১০ টাকা বেড়েছে। সোনালী মুরগিও কেজিতে বেড়েছে ২০ থেকে ৩০ টাকা। আর দেশি মুরগি ৪৫০ টাকা কেজি বিক্রি করা হচ্ছে। সপ্তাহে দেশির দাম কেজিতে ৫০ টাকা বেড়েছে। এছাড়া গরুর মাংস বিক্রি হচ্ছে ৭০০ টাকা কেজি। এক মাংস ব্যবসায়ী বলছেন, গত সপ্তাহেও গরুর মাংসের দাম একই ছিল।

সবজি বাজার করতে আসা ইয়াকুব আলী জানান, আলু—পোটল বাদে কোন সবজিই ১০০ টাকা কেজির নিচে দাম নেই। সরবরাহ কমের অজুহাতে ব্যবসায়ীরা ইচ্ছে মত দাম নিচ্ছেন। মুরগি ক্রেতা একরাম হোসেন জানান, ২৭০ টাকা কেজির লাল লেয়ার মুরগি ২৯০ টাকা কেজি নিলাম। আর ব্রয়লার কিনলাম ১৭০ টাকা কেজি। তিনি জানান, সপ্তাহের ব্যবধানে সকল মুরগির দাম বেড়েছে।

রাণীনগর বাজারের সবজি ব্যবসায়ী মো. মাসুদ বলেন, সবজি পাইকারী কিনতেই আমাদের বেশি দাম পড়ছে। তাই বেশি দামে সবজি বিক্রি করতে হচ্ছে। খুচরা মুরগি ব্যবসায়ী গোলাম মোরশেদ বলেন, মুরগির দাম পাইকারী কিনতে বেশি পড়ছে। তাই বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

এ বিষয়ে রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাইমেনা শারমীন বলেন, প্রশাসনের পক্ষ থেকে সব সময় বাজার মনিটরিং করা হয়। মনিটরিংয়ে গিয়ে ব্যবসায়ীদের নির্ধারিত দামে সবকিছু বিক্রি করার নির্দেশনা দেওয়া আছে। এরপরেও যদি কোন ব্যবসায়ী অতিরিক্ত দামে সবজি, মুরগিসহ সকল মাংস এবং নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র বিক্রি করেন, তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।