নাগেশ্বরীতে পরিত্যাক্ত বালুচরে কলা চাষে স্বপ্ন বুনছে কৃষক | Daily Chandni Bazar নাগেশ্বরীতে পরিত্যাক্ত বালুচরে কলা চাষে স্বপ্ন বুনছে কৃষক | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ২১ অক্টোবর, ২০২৪ ০২:০৬
নাগেশ্বরীতে পরিত্যাক্ত বালুচরে কলা চাষে স্বপ্ন বুনছে কৃষক
শফিকুল ইসলাম শফি, নাগেশ্বরী, কুড়িগ্রামঃ

নাগেশ্বরীতে পরিত্যাক্ত বালুচরে কলা চাষে স্বপ্ন বুনছে কৃষক

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলা বেরুবাড়ী ও বল্লভেরখাস ইউনিয়ন দুধকুমর নদী চরের বুকে চর বলরামপুরে দীর্ঘ কয়েক বছর পরে পরিত্যাক্ত বালুচরে অন্য কোন আবাদ না হওয়ায় কৃষকরা  বিভিন্ন জাতের কলা চাষ করে সাবলম্বি হয়েছে এবং এবারে আরো ভাল ফলনের সম্ভাবনা দেখছেন তারা। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জনা গেছে উপজেলায় এ বছরে ২৪৫ হেক্টর জমিতে কলা চাষ হয়েছে এ ছাড়াও পরীক্ষামুলক ভাবে বাড়ীর আশে পাশে পতিত জমিতে কলাচাষ করে সফলতার আশা করছেন কৃষক। বিঘায় ৪শত থেকে ৪৫০টি কলা গাছের চাড়া রোপন করা হয় কলা কাটা প্রযন্ত ব্যয় হয় প্রায় ৫০ হাজার এবং আয়  হয় ৫০ হাজার টাকা, গত বছরের তুলনায় এবারে বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে । সরকারী বা বে—সরকারী কোন ও অর্থসহায়তা পেলে আরো বড় আকারে বাগানের উদ্যোগ গ্রহন করবে বলে জানান কলা চাষিরা। 
উপজেলা কর্মকতার্ কৃষিবিদ শাহরিয়ার হোসেন বলেন কলা চাষে দিনদিন আগ্রহ বারছে বিশেষ করে উপজেলার নদীর পাশে পরিত্যাক্ত বালু চর  কলা চাষের আওয়াতায় আসছে । কলা চাষে কৃষিবিভাগ চাষিদের প্রয়োজনীয় পরামর্শ ও দিক নির্দেশনা দিয়ে যাচ্ছেন।