ডাইনোসর যুগের জোনাকি’র নতুন প্রজাতির আবিষ্কার | Daily Chandni Bazar ডাইনোসর যুগের জোনাকি’র নতুন প্রজাতির আবিষ্কার | Daily Chandni Bazar
logo
প্রকাশিত : ২৪ অক্টোবর, ২০২৪ ২৩:৫৬
ডাইনোসর যুগের জোনাকি’র নতুন প্রজাতির আবিষ্কার
চাঁদনী ডিজিটাল ডেস্ক রিপোর্টঃ

ডাইনোসর যুগের জোনাকি’র নতুন প্রজাতির আবিষ্কার

ডাইনোসর যখন পৃথিবীতে বিচরণ করছিল, তখন তাদের পরিবেশ বর্তমান বিশ্বের তুলনায় ছিল অনেক ভিন্ন। তবে কিছু সাদৃশ্যও ছিল। সম্প্রতি বিজ্ঞানীরা নিশ্চিত করেছেন যে, দেরিতে মেসোজোইক যুগে বৈচিত্র্যময় জোনাকি প্রজাতি রাতের আকাশকে আলোকিত করত।

২০১৬ সালে উত্তর মিয়ানমারের ৯৯ মিলিয়ন বছর পুরনো বর্মী অ্যাম্বারে একটি প্রাচীন জোনাকির জীবাশ্ম আবিষ্কৃত হয়। এটি মেসোজোইক যুগের মধ্যে দ্বিতীয় জোনাকি প্রজাতি হিসেবে চিহ্নিত হয়েছে।

বিজ্ঞানীরা ২০২২ সালের জুলাই মাসে একটি গবেষণায় অনুমান করেন যে, জোনাকিরা অন্তত ১০০ মিলিয়ন বছর আগে উড়ন্ত অবস্থায় উজ্জ্বল হওয়ার ক্ষমতা অর্জন করে। কিন্তু এই যুগের জোনাকির জীবাশ্ম পাওয়া কঠিন, কারণ তাদের নরম দেহ fossil রেকর্ডে সঠিকভাবে সংরক্ষিত হয় না। এই কারণে জোনাকির বিবর্তন এবং তাদের উজ্জ্বলতার ইতিহাস জানাটা কঠিন হয়ে পড়েছে।

সম্প্রতি চিহ্নিত প্রজাতিটি "Flammarionella hehaikuni" নামকরণ করা হয়েছে, যা গবেষকদের কাছে জোনাকির প্রাথমিক বিবর্তন ও এই বৈশিষ্ট্যটি সম্পর্কে আরও ভাল ধারণা প্রদান করবে। গবেষণা নিবন্ধটি ১১ সেপ্টেম্বর "Proceedings of the Royal Society B: Biological Sciences" জার্নালে প্রকাশিত হয়েছে।

গবেষণার প্রধান লেখক চেন্যাং চাই বলেন, “এই জীবাশ্ম lampyroid beetles-এর বিবর্তনগত ইতিহাস বোঝার ক্ষেত্রে দারুণ সাহায্য করবে এবং দেখায় যে, মুখ্য বৈশিষ্ট্যগুলি, যেমন উদরের আলোর অঙ্গ, মধ্য ক্রিটেশিয়াস থেকে এখন পর্যন্ত একই রকম রয়েছে।”

ডাইনোসরের যুগে জোনাকির অস্তিত্ব

২০১৬ সালে প্রথম এই জোনাকির জীবাশ্ম দেখে চাই প্রথমে মনে করেছিলেন এটি একটি ক্লিক বিটল। কিন্তু ২০২২ সালের শেষে যখন তিনি আবার এই জীবাশ্মটি দেখেন, তখন তিনি আলোর অঙ্গটি সনাক্ত করেন, যা জোনাকির একটি বৈশিষ্ট্য।

মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষণা যাদুঘরের বিশেষজ্ঞ ড. অলিভার কেলারের মতে, এই আবিষ্কারটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ সেই যুগের জোনাকির জীবাশ্মের rarity উল্লেখযোগ্য।

“জোনাকির উজ্জ্বলতা বিভিন্ন কারণে, সাধারণত প্রতিরক্ষামূলক ব্যবস্থা এবং সঙ্গী আকৃষ্ট করার জন্য ঘটে,” কেলার বলেন।

নতুন প্রজাতিটি ফরাসি জ্যোতির্বিজ্ঞানী কামিল ফ্লামারিয়ন এবং সংগ্রাহক হাইকুন হের প্রতি সম্মান জানিয়ে নামকরণ করা হয়েছে।

জোনাকির বৈচিত্র্য

বর্তমানে ২,০০০ এরও বেশি জোনাকি প্রজাতি রয়েছে। গবেষকরা ধারণা করছেন যে নতুন প্রজাতিটি Luciolinae উপপরিবারের অন্তর্ভুক্ত, যা বর্তমানে প্রায় ৪৫০ প্রজাতি রয়েছে।

নতুন জীবাশ্মটি একটি মহিলা জোনাকির, যা ১ সেন্টিমিটারেরও কম দৈর্ঘ্য। এটি পূর্বের জীবাশ্মের থেকে ভিন্ন এবং দেখায় যে, মেসোজোইক যুগের জোনাকির আলোর অঙ্গগুলির বৈচিত্র্য ছিল অনেক বেশি।

গবেষকরা আশা করেন যে, ভবিষ্যতে আরও জোনাকির জীবাশ্ম আবিষ্কৃত হবে, যা এই উজ্জ্বল বিটলগুলির রহস্যময় উত্স সম্পর্কে আরও তথ্য প্রদান করবে। সূত্র: CNN