প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী, ২০২১ ১১:০০

‘আমার সাবেক প্রেমিকের চেয়েও মিয়ানমার সেনাবাহিনী খারাপ’

অনলাইন ডেস্ক
‘আমার সাবেক প্রেমিকের চেয়েও মিয়ানমার সেনাবাহিনী খারাপ’

সেনা অভ্যুত্থান প্রত্যাখ্যান করে সোমবার (৮ ফেব্রুয়ারি) মিয়ানমারে তৃতীয় দিনের মতো বিক্ষোভ চলছিল। তবে এখানে কিছু তরুণ আন্দোলনকারীদের হাতে থাকা প্ল্যাকার্ড ছিল গতানুগতিক ধারার বাইরের, যা ভিন্ন বার্তা দেয়। খবর বিবিসি।

এই ভিন্নতার কারণ হিসেবে দেখা হচ্ছে, এই প্রজন্মটি একটি মুক্ত দেশে বেড়ে উঠেছে এবং ইন্টারনেটের কল্যাণে পশ্চিমা সংস্কৃতির সঙ্গে তাদের সখ্যতা গড়ে উঠেছে। যার ফলে তাদের চিন্তা-ভাবনা ঐতিহ্যবাহী ধারণা থেকে ভিন্নতর হতে শুরু করেছে।

গত সপ্তাহে ক্ষমতা দখলকারী মিয়ানমারের সামরিক নেতাদের জন্য তাদের গণতন্ত্রপন্থী বার্তাগুলোতে কিছু হাস্য-রসিকতাও লক্ষ্য করা গেছে।

যেমন, একজন বিক্ষোভকারীর হাতে থাকা প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘আমার সাবেক প্রেমিক খারাপ তবে মিয়ানমারের সামরিক বাহিনী আরও খারাপ।’ অন্যদিকে আরেকজনের হাতে দেখা গেছে ‘আমি স্বৈরশাসন চাই না, আমি কেবল প্রেমিক চাই’ লেখা প্ল্যাকার্ড।

অন্য বিক্ষোভকারীরা অভ্যুত্থান প্রত্যাখ্যানের ক্ষেত্রে আরও স্পষ্টভাবে বার্তা দিয়েছেন। সেরকম একজনের প্ল্যাকার্ডে লেখা, ‘সেনাবাহিনী ভুল লোকদের সঙ্গে লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছে।’
আরেক বিক্ষোভকারীর হাতে থাকা পোস্টারে লেখা দেখা গেছে, ‘আমাদের স্বপ্ন মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লেইং উচ্চতার থেকেও বড়।’

তবে, সোমবার দেশটির পুলিশ এই বিক্ষোভকারীদের রাস্তা ছেড়ে দিতে সর্তকবার্তা দেয়। স্বেচ্ছায় তারা সরে না গেছে বল প্রয়োগ করে তাদের সরানো হবে বলে হুমকি দেয়া হয়।
এদিকে, নির্বাচনের পর থেকেই মিয়ানমার সেনাবাহিনী প্রমাণ ছাড়াই দাবি করে আসছে, নভেম্বরের নির্বাচনে জালিয়াতির মাধ্যমে অং সান সু চি’কে পুনরায় নির্বাচিত করা হয়েছে। এরই জেরে গত সপ্তাহে সেনা অভ্যুত্থানের মাধ্যমে তাকে ক্ষমতাচ্যুত করা হয়।

  দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন

উপরে