প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী, ২০২১ ১১:০৫

সেদিন ‘স্বপ্রণোদিত হয়ে’ ক্যাপিটলে হামলা করেছিলেন ট্রাম্প সমর্থকরা

অনলাইন ডেস্ক
সেদিন ‘স্বপ্রণোদিত হয়ে’ ক্যাপিটলে হামলা করেছিলেন ট্রাম্প সমর্থকরা

অভিশংসন প্রক্রিয়ার জবাবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আইনজীবীরা দাবি করেছেন, গত ৬ জানুয়ারি ওয়াশিংটন ডিসির ক্যাপিটলে স্বপ্রণোদিত হয়ে হামলা চালিয়েছিলেন সাবেক প্রেসিডেন্টের সমর্থকরা।

হাউস অব রিপ্রেজেন্টেটিভের মাধ্যমে দ্বিতীয়বারের মতো অভিশংসিত হওয়ার পর মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) থেকে সিনেটে ট্রাম্পের অভিশংসন শুনানি শুরু হওয়ার কথা।

সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে ‘বিদ্রোহ উসকে দেয়ার’ অভিযোগ আনা হয়েছে।

তবে এই শুনানিতে সাক্ষী দিতে অস্বীকৃতি জানিয়েছেন ট্রাম্প।

ক্যাপিটল ভবনে ৬ জানুয়ারির সেই হামলার ঘটনায় এক পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন নিহত হন। হামলাকারীদের ভয়ে অফিসকক্ষে লুকিয়ে ছিলেন সেখানে কর্মরত ব্যক্তিরা।

উল্লেখ্য, ট্রাম্পই একমাত্র মার্কিন প্রেসিডেন্ট যিনি দুইবার অভিশংসিত হয়েছেন।

শুনানির আগে সোমবার তার আইনজীবীরা এফবিআইয়ের নথির বরাত দিয়ে দাবি করেন, ঘটনার কয়েকদিন আগেই ওই হামলার পরিকল্পনা করা হয়েছিল। তাই এ ঘটনার সঙ্গে ট্রাম্পের কোনো সম্পর্ক নেই।

প্রেসিডেন্টের কার্যালয় ছাড়ার পর বর্তমানে ট্রাম্প শুধুই একজন মার্কিন নাগরিক হওয়ায় এই অভিশংসন ট্রায়ালকে ‘অসাংবিধানিক’ বলেও দাবি আইনজীবীদের। এই প্রক্রিয়াকে ক্ষমতাসীন ডেমোক্র্যাটদের ‘রাজনৈতিক নাটক’ হিসেবেও আখ্যা দিয়ে তারা বলেন, এটি রাজনৈতিক প্রতিপক্ষকে দমনের প্রক্রিয়া।

সংক্ষেপে অভিশংসন শুনানি প্রক্রিয়া

এ প্রক্রিয়ায় প্রথমে ৪ ঘণ্টা যুক্তিতর্ক স্থাপন করবে উভয়পক্ষ। এরপরে ভোটের মাধ্যমে এর সাংবিধানিক বৈধতা যাচাই করা হবে।

প্রত্যাশিত সময় অনুযায়ী বুধবার স্থানীয় সময় বিকেলে এই যুক্তিতর্ক উপস্থাপন শুরু হওয়ার কথা। উভয়পক্ষ তাদের তথ্য-প্রমাণ উপস্থাপনের জন্য ১৬ ঘণ্টা করে সময় পাবে।

  দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন

উপরে