প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারী, ২০২১ ১৪:০৪

কলকাতায় পেট্রোলের দাম পৌঁছাল ৯০ রুপিতে

অনলাইন ডেস্ক
কলকাতায় পেট্রোলের দাম পৌঁছাল ৯০ রুপিতে

রোববার কলকাতায় ৯০ রুপিতে পৌঁছাল পেট্রোলের দাম। সেই সঙ্গে ডিজেলের দামও বেড়েছে। এ নিয়ে পশ্চিমবঙ্গে টানা ছয়দিন বাড়ল জ্বালানি তেলের দাম।
রোববার কলকাতা শহরে আইওসি’র পাম্পে প্রতি লিটার পেট্রোলের দাম ২৮ পয়সা বেড়ে হয়েছে ৯০.০১ রুপি। ৩২ পয়সা বেড়ে ডিজেল হয়েছে ৮২.৬৫ রুপি। এ পরিস্থিতিতে দেশটির কেন্দ্র সরকার শুল্ক কমানোর সম্ভাবনা খারিজ করেছে। ফলে দাম আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন দেশটির জ্বালানি সংশ্লিষ্টরা।

কেন এত দাম বাড়ছে এ বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, করোনাকালে দেশে দেশে লকডাউন হওয়ায় কলকারখানা থেকে পরিবহন, সবকিছুই স্তব্ধ হয়ে যায়। ফলে চাহিদা কমে জ্বালানি তেলের। কিন্তু ইতিমধ্যেই ঘরবন্দি জীবন থেকে মানুষ মুক্তি পেয়েছে। ভারতসহ বিভিন্ন দেশে শুরু হয়েছে টিকাদান। এর ফলেই বাড়ে পেট্রোল-ডিজেলের চাহিদা। এছাড়া ওপেকভুক্ত দেশগুলো তেলের উৎপাদন কমিয়ে দেয়। ফলে আন্তর্জাতিক বাজারেও বাড়ছে জ্বালানি তেলের দাম।

দেশটির কেন্দ্র সরকার এজন্য বিশ্ব বাজারে অপরিশোধিত তেল ও উভয় জ্বালানির দরের হিসাবকে দায়ী করেছে। তবে বিরোধীদের দাবি, মোদি সরকারের আমলে পেট্রোলে শুল্ক বেড়েছে প্রায় ২৫০%, ডিজেলে ৮০০%। করোনা সঙ্কটের মধ্যেও গত মার্চে ও মে মাসে পেট্রোলে লিটারে ১৩ ও ডিজেলে ১৬ রুপি শুল্ক বেড়েছে।

দৈনিক চাঁদনী বাজার/সাজ্জাদ হোসাইন

উপরে