প্রকাশিত : ১ এপ্রিল, ২০২১ ১১:৪৩

কারাগারে অনশন শুরু করেছেন নাভালনি

অনলাইন ডেস্ক
কারাগারে অনশন শুরু করেছেন নাভালনি

রাশিয়ায় পুতিনবিরোধী রাজনৈতিক নেতা অ্যালেক্সেই নাভালনি কারাবন্দি অবস্থায় অনশন শুরু করেছেন। পিঠে ও দুই পায়ে তীব্র ব্যথা অনুভব করার পরেও তাকে চিকিৎসা দেয়া হচ্ছে না এমন অভিযোগে তিনি প্রতিবাদ জানাতে অনশনে গিয়েছেন।

নাভালনির ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে তার একটি বিবৃতি পোস্ট করা হয়েছে যেখানে তিনি অভিযোগ করেছেন, কারা কর্তৃপক্ষ তাকে সঠিক ওষুধ দিচ্ছে না এবং কারাগারের বাইরে চিকিৎসককে তাকে দেখতে দেয়া হচ্ছে না।

তিনি লিখেছেন, ‘আমি কী করতে পারি। একজন আমন্ত্রিত ডাক্তারের দ্বারা আমাকে দেখার অনুমতি দেওয়ার দাবিতে আমি অনশন ঘোষণা করেছি। তাই আমি এখানে শুয়ে আছি, ক্ষুধার্ত, তবে এখনো দুই পা আছে।’

রাতে প্রতি ঘন্টায় একজন প্রহরী তাকে যে চেক করতে আসেন তার প্রতিবাদ জানিয়ে তিনি বলেছেন, এগুলো ঘুমাতে না দেয়ার অত্যাচারের সমান।

নাভালনি বর্তমানে মস্কো থেকে একশ কিলোমিটার পূর্বে আইকে-২ সংশোধনমূলক কারাগারে রয়েছেন। তার অভিযোগের বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি কারা কর্তৃপক্ষ। গত সপ্তাহে নাভালনিকে পরীক্ষা করে কারা কর্তৃপক্ষ জানায়, তার অবস্থা স্থিতিশীল ও সন্তোষজনক রয়েছে।

রোববার রাশিয়ার পেশাদার চিকিৎসকরা একটি খোলা চিঠিতে ৪৪ বছর বয়সী নাভালনির সঠিক চিকিৎসার দাবি করেন।

চিঠিতে তারা বলেন, ‘আমরা সবচেয়ে ভীতিকর কিছু আশা করছি। একজন রোগীকে এ অবস্থায় ফেলে রাখার ফলাফল গুরুতর হতে পারে। এর মধ্যে রয়েছে পুরোপুরি অথবা আংশিকভাবে শরীরের নিচের অংশ অচল হয়ে যাওয়া যা চিকিৎসার অযোগ্য হতে পারে।’

অ্যালেক্সেই নাভালনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সবচেয়ে বড় সমালোচক। গত বছর স্নায়ু বিকলকারী বিষে আক্রান্ত হওয়ার পর জার্মানিতে চিকিৎসা নেন নাভালনি। পাঁচ মাসের চিকিৎসা শেষে এ বছরের ১৭ জানুয়ারি রাশিয়ায় ফেরার সঙ্গে সঙ্গেই তাকে গ্রেফতার করা হয়।

প্যারোলের শর্ত ভঙ্গে অভিযোগে ফেব্রুয়ারিতে নাভালনিকে দুই বছর আট মাসের কারাদণ্ড দিয়েছেন রাশিয়ার একটি আদালত।

 দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে