প্রকাশিত : ২ এপ্রিল, ২০২১ ১৪:২৪

মুম্বাইয়ে একদিনে সর্বোচ্চ শনাক্ত, লকডাউনের চিন্তা

অনলাইন ডেস্ক
মুম্বাইয়ে একদিনে সর্বোচ্চ শনাক্ত, লকডাউনের চিন্তা

ভারতের মুম্বাইয়ে একদিনে করোনায় আক্রান্ত হয়েছেন আট হাজার ৬৪৬ জন। যা মহামারি শুরুর পর একদিনে সর্বোচ্চ শনাক্ত। বৃহস্পতিবার (১ এপ্রিল) রাজ্যে শনাক্তের রেকর্ডের দিনে মৃত্যু হয়েছে ১৮ জনের। দেশটির স্বাস্থ্য বিভাগ এসব তথ্য জানিয়েছে।

শনাক্ত বাড়তে থাকায় মুম্বাইয়ে লকডাউন জারি করা হবে কি-না সে বিষয়ে শিগগিরই সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন মেয়র কিশোরী পেডনেকর। দেশটির গণমাধ্যমকে তিনি ইঙ্গিত দিয়ে জানান, মুম্বাইয়ে শিগগিরই লকডাউন চালু করা হতে পারে। শুক্রবার (২ এপ্রিল) এ বিষয়ে ঘোষণা আসতে পারে বলেও জানান তিনি।

স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, করোনায় মুম্বাইয়ে গত ২৪ ঘণ্টায় ১৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১১ হাজার ৭০৪ জনে। নতুন করে আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৬৪৬ জন। এ নিয়ে মোট আক্রান্তর সংখ্যা বেড়ে চার লাখ ২৩ হাজার ৩৬০ জনে দাঁড়িয়েছে।

এছাড়া পাঁচ হাজার ৩১ জন রোগীকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়েছে। এ পর্যন্ত সুস্থ হয়েছেন তিন লাখ ৫৫ হাজার ৬৯১ জন। চিকিৎসাধীন রয়েছেন ৫৫ হাজার পাঁচজন।

মুম্বাইয়ে মার্চে ৮৮ হাজার ৭১০ জন শনাক্তের খবর পাওয়া গেছে যা ফেব্রুয়ারি থেকে ৪৭৫ শতাংশ বেশি। ফেব্রুয়ারিতে করোনায় আক্রান্ত হয়েছিলেন ১৮ হাজার ৩৫৯ জন, জানুয়ারিতে ১৬ হাজার ৩২৮ জন। মার্চে করোনায় মৃত্যু হয়েছে ২১৬ জনের। ফেব্রুয়ারিতে ১১৯ জনের মৃত্যু হয়। ফেব্রুয়ারির তুলনায় মার্চে মৃতের সংখ্যা ১৮১ শতাংশ বেশি।

ভারতের আরেক রাজ্য মহারাষ্ট্রেও দ্রুত বাড়ছে সংক্রমণ। ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে ২৪৯ জনের মৃত্যু হয়েছে। মহারাষ্ট্রে সংক্রমণের সংখ্যা বেড়ে ২৮ লাখ ৫৬ হাজার ১৬৩ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে ৩২ হাজার ৬৪১ রোগীকে চিকিৎসার পর হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়েছে। এ পর্যন্ত ২৪ লাখ ৩৩ হাজার ৩৬৮ জন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন।

 দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে