প্রকাশিত : ৬ মে, ২০২১ ১৪:৪৮

করোনায় মারা গেলেন ভারতের সাবেক মন্ত্রী অজিত সিং

অনলাইন ডেস্ক
করোনায় মারা গেলেন ভারতের সাবেক মন্ত্রী অজিত সিং

ভারতের রাষ্ট্রীয় লোক দল বা আরএলডি প্রধান অজিত সিং বৃহস্পতিবার সকালে গুরুগ্রামের এক বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। মৃত্যকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি তিন দফায় ভারতের কেন্দ্রীয় সরকারের মন্ত্রী ছিলেন। খবর : সংবাদ প্রতিদিন।

এপ্রিল মাসের ২০ তারিখ করোনায় আক্রান্ত হয়েছিলেন উত্তরপ্রদেশের এই নেতা। তবে গত মঙ্গলবার রাত থেকে তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। ফুসফুসে সংক্রমণ ছড়িয়ে পড়ে। এরপর থেকে আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন তিনি।

ভারতের সাবেক প্রধানমন্ত্রী চরণ সিংয়ের পুত্র অজিত সিং ভারতীয় রাজনীতির পরিচিত নাম। দীর্ঘ ১৫ বছর আমেরিকায় চাকরি করেছেন তিনি। পরে ভারতে ফিরে বাবার পথ অনুসরণ করে রাজনীতিতে যোগ দেন।

ভিপি সিংয়ের কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্য ছিলেন অজিত সিং। আবার পি ভি নরশিমা রাওয়ের মন্ত্রিসভায় খাদ্যমন্ত্রী ছিলেন তিনি। ১৯৯৬ সালে কংগ্রেস থেকে পদত্যাগ করে রাষ্ট্রীয় লোক দল (আরএলডি) গঠন করেন। পরে বিজেপির নেতৃত্বধীন এনডিএ জোটে যোগ দেন। ২০০১ সালে অটলবিহারী বাজপেয়ীর মন্ত্রিসভার কৃষিমন্ত্রী ছিলেন তিনি।

২০০৩ সালে এই জোট থেকে সরে কংগ্রেসের সঙ্গে আবারও জোট বাঁধেন। তার মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহসহ অনেকে।

দৈনিক চাঁদনী বাজার /  সাজ্জাদ হোসাইন

উপরে