প্রকাশিত : ১৩ মে, ২০২১ ২১:০১

আরব সন্দেহে ইসরায়েলে এক ব্যক্তিকে গণপিটুনি

অনলাইন ডেস্ক
আরব সন্দেহে ইসরায়েলে এক ব্যক্তিকে গণপিটুনি

আরব সন্দেহে ইসরায়েলে এক ব্যক্তিকে গণপিটুনি দিয়েছে জনতা। বুধবার ইসরায়েলের বাণিজ্যিক রাজধানী তেল আবিবে এই ঘটনা ঘটে। ঘটনাটি ইসরায়েলের রাষ্ট্রীয় টেলিভশনে সম্প্রচারও হয়েছে। খবর এএফপির।

ভয়াবহ এই ভিডিওতে দেখা যায়, ক্ষুব্ধ জনতা এক ব্যক্তিকে গাড়ি থেকে টেনেহিঁচড়ে বের করার পর তাকে ব্যাপক প্রহার করছে। সেই ব্যক্তি জ্ঞান হারানোর আগ পর্যন্ত গণপিটুনি চলতে থাকে।

ঘটনাটি ইসরায়েলের রাষ্ট্রীয় টেলিভিশন কান-এ সম্প্রচার করা হয়। ইসরায়েলের বাণিজ্যক রাজধানী তেল আবিবের দক্ষিণাঞ্চলে এই ঘটনা ঘটে।

পুলিশ ও জরুরি সেবা কর্মীরা ১৫ মিনিটের আগে ঘটনাস্থলে পৌঁছায়নি। ততক্ষণ পর্যন্ত ভিকটিমকে রাস্তার মাঝে নিথরভাবে পড়ে থাকতে দেখা গেছে।

হামলায় অংশগ্রহণকারীরা দাবি করেছেন, ওই ব্যক্তিটি একজন আরব, এবং তিনি গাড়ি দিয়ে সমাবেশকারীদের ধাক্কা দিতে চেষ্টা করেছেন। যদিও টেলিভিশন ক্যামেরার ভিডিও ফুটেজে দেখা গেছে, ওই ব্যক্তি সমাবেশ এড়াতে চেষ্টা করছিলেন।

তেল আবিবের ইচিলভ হাসপাতাল এক বিবৃতিতে জানিয়েছে, ওই ব্যক্তি গুরুতরভাবে আহত হয়েছেন তবে তার অবস্থা স্থিতিশীল রয়েছে।

‘ধর্মীয় জায়নবাদ’ দলের নেতা কট্টর ডানপন্থী আইনপ্রণেতা বেৎজালেল স্মোৎরিচ বলেছেন তিনি এই হামলার ‘নৃশংসতা’ দেখে ‘লজ্জিত’।

তিনি বলেন, ‘ইহুদি ভাইয়েরা, থামুন! কোনো অবস্থাতেই আমরা নিজেদের সহিংস কর্মকাণ্ডে যুক্ত হতে দিতে পারিনা।’

ইসরায়েলের প্রধান র‍্যাবাই য়িৎযহ্যাক ইয়োসেফ ইহুদিদের দ্বারা যেসব হামলা হচ্ছে তা বন্ধ করতে আহ্বান জানিয়েছেন।

তিনি ফিলিস্তিনের হামাসের রকেট হামলাকে ইঙ্গিত করে বলেন, ‘নিরীহ নাগরিকরা সন্ত্রাসী গোষ্ঠীর হামলার শিকার হচ্ছে। হৃদয় ভারাক্রান্ত এবং দৃশ্যগুলো কঠিন। কিন্তু আমরা উস্কানি ও আগ্রাসনে নিজেদের সম্পৃক্ত হতে দিতে পারিনা।’

বামপন্থী মেরেৎজ দলের আরব কর্মী ইসায়ি ফ্রেদজ বলেছেন, ‘এই দৃশ্য একটি চিহ্ন যে দেশ গৃহযুদ্ধের দিকে আগাচ্ছে।’

বুধবার রাতে কট্টরপন্থী ইহুদিরা ইসরায়েলের বেশ কিছু শহরে মিছিল করেছে এবং পুলিশ ও আরব ইসরায়েলিদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়েছে।

বেশ কিছুদিন ধরেই জেরুজালেমের কট্টরপন্থী ইহুদি জাতীয়তাবাদীদের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষের জেরে দুই দেশের মধ্যে উত্তেজনা চরম আকার ধারণ করে। ইসরায়েলের সামরিক বাহিনীর হামলায় এ পর্যন্ত মোট ৮৩ জন ফিলিস্তিনির মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া হামাসের রকেট হামলায় নিহত হয়েছেন ৬ ইসরায়েলি। বৃহস্পতিবার ঈদের দিনও ইসরায়েলি হামলায় ১৯ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

দৈনিক চাঁদনী বাজার /  সাজ্জাদ হোসাইন

উপরে