প্রকাশিত : ১ জুন, ২০২১ ১৫:০৯

যুক্তরাষ্ট্র সীমান্ত চালু করতে তাড়াহুড়ো করবে না কানাডা

অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্র সীমান্ত চালু করতে তাড়াহুড়ো করবে না কানাডা

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, দেশটি যুক্তরাষ্ট্রের সঙ্গে অপ্রয়োজনীয় যাতায়াত রোধে পুনরায় সীমানা চালু করতে তাড়াহুড়ো করবে না।

যদিও কানাডার বেশিরভাগ এলাকায় করোনা রোগীর সংখ্যা হ্রাস পাওয়া অব্যাহত রয়েছে।

এদিকে হোয়াইট হাউস গত সপ্তাহে বলেছে, কানাডার সঙ্গে যুক্তরাষ্ট্রের সীমানা কখন বা কিভাবে পুনরায় চালু করা যায় তার সিদ্ধান্ত এখনো আসেনি। তবে তারা বিষয়টি নিয়ে তৎপর রয়েছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে সীমান্ত খোলা প্রসঙ্গে সোমবার (৩১ মে) জাস্টিন ট্রুডো বলেন, ‘অনেকে সীমান্ত পুনরায় খুলতে আগ্রহী হওয়ার পরেও যেকোনো বিধিনিষেধকে সতর্কতার সঙ্গে সহজতর করা এবং কানাডিয়ানদের সুরক্ষার কথা মাথায় রাখা দরকার।’

অটোয়ায় এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমরা সঠিক পথে আছি, তবে আমরা কানাডিয়ানদের স্বার্থের ভিত্তিতে আমাদের সিদ্ধান্ত নেব এবং অন্যান্য দেশ যা চায় তার ভিত্তিতে নয়।’

ট্রুডোর এমন সিদ্ধান্তকে অনেকেই সাধুবাদ জানিয়েছেন।

উল্লেখ্য, গত বছরের মার্চ থেকে কানাডায় করোনা শনাক্তের পর থেকেই দেশটির নাগরিকদের সুরক্ষা এবং অর্থনৈতিক অবস্থা স্থিতিশীল রাখতে কানাডা সরকারের উদ্যোগ ইতোমধ্যেই সারা বিশ্বে প্রশংসিত হয়েছে।

করোনা মোকাবিলায় কানাডা সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল- লকডাউন ও বিধিনিষেধ মেনে চলা এবং সবার জন্য টিকা নিশ্চিত করা। এর ফলে দ্রুত করোনা পরিস্থিতির উন্নতি হচ্ছে দেশটিতে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দেশটির মানুষের জীবিকার উন্নয়নের জন্য এবং স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষা বিরতি কাটিয়ে সবকিছু স্বাভাবিক করতে নিরলস কাজ করে যাচ্ছেন।

দৈনিক চাঁদনী বাজার /  সাজ্জাদ হোসাইন

উপরে