প্রকাশিত : ৩ জুন, ২০২১ ১৬:৪০

গ্রাম করোনামুক্ত হলেই মিলবে ৫০ লাখ রুপি, ঘোষণা মহারাষ্ট্রের

অনলাইন ডেস্ক
গ্রাম করোনামুক্ত হলেই মিলবে ৫০ লাখ রুপি, ঘোষণা মহারাষ্ট্রের

করোনায় বিপর্যস্ত পুরো ভারত। ভাইরাসের সংক্রমণ ঠেকাতে হিমশিম খাচ্ছে দেশটি। এরই ধারাবাহিকতায় এবার অভিনব উদ্যোগ নিয়েছে দেশটিরই একটি রাজ্য। আর সেটা হলো করোনামুক্ত প্রতিযোগিতা। যার জন্য মিলবে মোটা অংকের টাকা বা রুপি।

বুধবার (২ জুন) মহারাষ্ট্র সরকারের পক্ষ থেকে প্রতিযোগিতার ঘোষণা দেয়া হয়।
রাজ্যটির মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকুর এই প্রতিযোগিতার নাম দিয়েছেন ‘আমার গ্রাম করোনামুক্ত’।

রাজ্যের পল্লী উন্নয়ন মন্ত্রী হাসান মুশরিফ এক বিবৃতিতে জানান, এই প্রতিযোগিতা মুখ্যমন্ত্রীর উদ্যোগেরই একটি অংশ।

মহারাষ্ট্র সরকার বলছে, গ্রামাঞ্চলগুলো যদি করোনা সংক্রমণের বাইরে থাকে, অর্থাৎ স্বাস্থ্যবিধি মেনে চলে, যাতে ওই এলাকার কেউ সংক্রমিত না হন। সঙ্গে নিয়ম মেনে করোনা টিকা নেয়। এতে করে যদি সেই গ্রাম করোনামুক্ত হয় তাহলে মোটা অঙ্কের নগদ রুপি দেয়া হবে। যার পরিমাণ হবে প্রায় ৫০ লাখ, বাংলাদেশি মুদ্রায় যা ৫৭ লাখ টাকা ৮৭ হাজার টাকা।

উদ্ধব ঠাকুরের প্রশাসন জানায়, করের উপর ভিত্তি করে গোটা রাজ্যকে ৬টি ডিভিশনে ভাগ করা হয়েছে। প্রতিটি ডিভিশনের প্রথম তিন বিজয়ীকে পুরস্কৃত করবে সরকার। প্রথম হওয়া গ্রাম পাবে ৫০ লাখ রুপি, দ্বিতীয় স্থানে থাকা গ্রামটি পাবে ২৫ লাখ রুপি এবং তৃতীয় স্থান পাবে ১৮ লাখ রুপি।

১৮ জন পুরস্কার প্রাপকের জন্য মোট ৫ কোটি ৪০ লাখ রুপি বরাদ্দ করা হয়। এখানেই শেষ নয়, বিজয়ী গ্রামগুলোকে পুরস্কারের অর্থ ছাড়াও সমপরিমাণ আরও নগদ রুপি দেয়া হবে। এই রুপি ব্যবহার করা হবে গ্রামের উন্নয়ন কাজে।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী জানান, রাজ্যের সবচেয়ে কমবয়সী পঞ্চায়েত প্রধান ঋতুরাজ এবং তার অনুসারীরা দারুণ কাজ করেছেন। তাদের তৎপরতায় শোলাপুরের ঘাটনে গ্রাম করোনামুক্ত হয়েছে। সেই দৃষ্টান্তকে সামনে রেখে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।

উল্লেখ্য, মহারাষ্ট্রে এখন পর্যন্ত ৫৭ লাখ ৬১ হাজার ১৫ জনে করোনা রোগী শনাক্ত হয়েছেন। আর মারা গেছেন ৯৬ হাজারের বেশি।

সূত্র : বিজনেস স্ট্যান্ডার্ড, সংবাদ প্রতিদিন

দৈনিক চাঁদনী বাজার /  সাজ্জাদ হোসাইন

 

উপরে