প্রকাশিত : ৪ জুন, ২০২১ ১২:১৯

মোদিকে কমলার ফোন, আশ্বস্ত করলেন টিকার বিষয়ে

অনলাইন ডেস্ক
মোদিকে কমলার ফোন, আশ্বস্ত করলেন টিকার বিষয়ে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করে ভারতে করোনা টিকা সরবরাহের বিষয়ে আশ্বস্ত করেছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। যুক্তরাষ্ট্রের উদ্যোগেই বৃহস্পতিবার (৩ জুন) ফোনটি করা হয়েছিল বলে বার্তাসংস্থা এএনআই জানিয়েছে। ফোনালাপে কমলা হ্যারিস ভারত-যুক্তরাষ্ট্র সম্পর্ককে জোরদার করার কথাও বলেন।

কমলা হ্যারিসের সঙ্গে কথোপকথনের বিষয়টি পরে টুইটারে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

হোয়াইট হাউসের সিনিয়র উপদেষ্টা ও মুখপাত্র সাইমন স্যান্ডার্স জানিয়েছেন, যুক্তরাষ্ট্র কীভাবে আপদকালীন পরিস্থিতিতে বহু দেশকে টিকা দিয়ে সাহায্য করছে নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলার সময় কমলা হ্যারিস সে বিষয় জানিয়েছেন। এর আগে বাইডেন প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছিল, কীভাবে সরাসরি উদ্বৃত্ত ৭৫ শতাংশ কোভাক্সিন জাতিসংঘের সহায়তায় সারা বিশ্বে বণ্টন করতে চায় তারা। সবমিলিয়ে আড়াই কোটি ডোজ টিকা তারা বণ্টন করবে। মোদি সরকারের আশা, মার্কিন সহায়তায় ভারতও প্রচুর পরিমাণে টিকা আমদানি করতে পারবে।

প্রসঙ্গত, গত মাসেই যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তিনিই প্রথম ভারতীয় মন্ত্রী যিনি বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর যুক্তরাষ্ট্র সফর করেন। দু’দিনের সফরে তিনি মার্কিন প্রশাসনের শীর্ষস্থানীয় কয়েকজন ব্যক্তির সঙ্গে সাক্ষাৎ করেন। পরে জয়শঙ্কর জানান, আলোচনার মূল ফোকাসই ছিল মহামারি মোকাবিলা ও টিকাকরণ সংক্রান্ত।

নরেন্দ্র মোদি ছাড়াও এদিন কমলা হ্যারিস মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ, গুয়েতেমালার প্রেসিডেন্ট আলেজান্দ্রো গিয়ামাত্তেই এবং ক্যারিবিয়ান কমিউনিটির চেয়ারম্যান ও প্রধানমন্ত্রী কেইথ রলিকেও ফোন করেন। ভারত ও অন্যান্য দেশ ছাড়াও এসব দেশ ‘যুক্তরাষ্ট্রের বৈশ্বিক টিকা সরবরাহ’ প্রকল্পের আওতায় করোনা টিকা পাবে।

এ বিষয়ে হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, কমলা হ্যারিস ওই সব দেশের রাষ্ট্রপ্রধানদের জানিয়েছেন, প্রাথমিকভাবে আড়াই কোটি ডোজ টিকা সংশ্লিষ্ট দেশগুলো ও অন্যদের মধ্যে বণ্টন করা হবে। তবে জুনের মধ্যেই সবমিলিয়ে ৮ কোটি টিকার ডোজ বণ্টন করবে যুক্তরাষ্ট্র।

দৈনিক চাঁদনী বাজার /  সাজ্জাদ হোসাইন

উপরে