প্রকাশিত : ৫ জুন, ২০২১ ১৯:১২

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক হলেন অভিষেক

অনলাইন ডেস্ক
তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক হলেন অভিষেক

ভারতের পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূলে এবার গুরুত্বপূর্ণ দায়িত্ব পেলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। দলটির সর্বভারতীয় সাধারণ সম্পাদক করা হয়েছে তাকে। পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী এবং তৃণমূলের প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়ের পরেই এবার দলের ‘সেকেন্ড ইন কম্যান্ড’-এর ভূমিকায় এলেন অভিষেক।

তৃণমূল ভবনে দলের ওয়ার্কিং কমিটির বৈঠকে শনিবার এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর আগে যুব তৃণমূল সভাপতি পদ থেকে ইস্তফা দেন অভিষেক। তার জায়গায় এবার যুব তৃণমূলের দায়িত্ব দেয়া হয়েছে সায়নী ঘোষকে। একইসঙ্গে তৃণমূলের রাজ্য সভানেত্রী হয়েছেন কাকলি ঘোষ দস্তিদার।

পশ্চিমবঙ্গে তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসার পর আজই প্রথম তৃণমূলের ওয়ার্কিং কমিটির বৈঠক হয়েছে। তৃণমূলের প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে দলের বৈঠকে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিধানসভা ভোটে রাজ্যে বিপুল সাফল্যের পর থেকেই তৃণমূলে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের গুরুত্ব আরও বাড়ানোর পক্ষে গুঞ্জন চলছিল। সেই গুঞ্জনই এবার সত্যি হলো।

এতদিন যুব তৃণমূলের সভাপতির দায়িত্ব সামলাচ্ছিলেন অভিষেক। এই পদে তিনি সফলই বলা চলে। এবার সেই পদ থেকে ইস্তফা দিয়ে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক পদে মনোনীত হলেন। এখানেও তিনি সাফল্য পাবেন বলেই আশা দলের নেতা-কর্মীদের।

শনিবার তৃণমূলে বেশ কিছু রদবদল এনেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের সর্বভারতীয় শ্রমিক সংগঠনের সভানেত্রী হয়েছেন দোলা সেন। দলের কৃষক সংগঠনের রাজ্য সভাপতি করা হয়েছে পূর্ণেন্দু সেনকে। তৃণমূলের শ্রমিক সংগঠনের রাজ্য সভাপতি হয়েছেন ঋতাব্রত বন্দ্যোপাধ্যায়। এছাড়াও ৮ জেলার সভাপতি বদল করেছে তৃণমূল।

তৃণমূল ভবনে শনিবার দলের ওয়ার্কিং কমিটির বৈঠকে কড়া বার্তা দিয়েছেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দলের ভাবমূর্তি নষ্ট হয় এমন কোনও কাজ বরদাস্ত করা হবে না বলে পরিষ্কার জানিয়ে দিয়েছেন তিনি। ওয়ার্কিং কমিটির বৈঠকে দলীয় নেতৃত্বকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘কথায়-কথায় লালবাতি গাড়ি ব্যবহার করা যাবে না। গরু-কয়লা পাচারের সঙ্গে কেউ যেন না জড়ান।’ স্বচ্ছ ভাবমূর্তি বজায় রাখতে নেতাদের দলের নিয়ম-কানুন মেনে চলতে হবে বলেও বার্তা দিয়েছেন মমতা।

দৈনিক চাঁদনী বাজার /  সাজ্জাদ হোসাইন

উপরে