প্রকাশিত : ৮ জুন, ২০২১ ১৫:২২

সার্ভিসিং সেন্টার থেকে তরুণীর নগ্ন ছবি চুরি, জরিমানা দিল অ্যাপল

অনলাইন ডেস্ক
সার্ভিসিং সেন্টার থেকে তরুণীর নগ্ন ছবি চুরি, জরিমানা দিল অ্যাপল

নিজের নষ্ট হওয়া মোবাইল ফোন সারাতে যুক্তরাষ্ট্রের বহুজাতিক প্রযুক্তি কোম্পানি অ্যাপলের সার্ভিসিং সেন্টারে যান যুক্তরাষ্ট্রের ওরেগনের এক তরুণী। টেকনিশিয়ান তার মোবাইল ফোনটি ঠিকও করে দেন। কিন্তু তারপরে বাধে বিপত্তি। ওই তরুণীর বন্ধুরা তাকে জানায় তার ব্যক্তিগত তথা নগ্ন ছবি ভাসছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এরপরেই টনক নড়ে বিশ্ববিদ্যালেয়ের ওই শিক্ষার্থীর। মামলা করেন অ্যাপলের বিরুদ্ধে।

অ্যাপলও ব্যবসায়ীক সুনাম ক্ষুণ্ণ হওয়ার ভয়ে জরিমানা দিতে রাজি হয়েছে। পরে ওই ছাত্রীর মানহানীর জন্য কয়েক মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিয়েছে অ্যাপল। প্রতিষ্ঠানটি জানায়, এ ঘটনায় জড়িত তাদের দুই কর্মীকে ইতোমধ্যেই ছাটাই করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ওরেগনের একটি বিক্রয় কেন্দ্র থেকে মোবাইল ফোন কিনেছিলেন ওই ছাত্রী। পরে তা নষ্ট হলে ২০১৬ সালের ১৪ জানুয়ারি ওই বিক্রয় কেন্দ্রে যান তিনি। বিক্রয় কেন্দ্র থেকে মোবাইলটি ঠিক করাতে ক্যালিফোর্নিয়ায় অ্যাপলের মেরামতি কেন্দ্রে পাঠানো হয়।

ওই সাভিস সেন্টারের দু’জন কর্মী আইফোনটি ঠিক করে দেয়। কিন্তু তারা চুরি করেন মোবাইলে থাকা ছাত্রীর ১০টি ব্যক্তিগত ছবি ও একটি নগ্ন ভিডিও। এখানেই ক্ষান্ত হয়নি তারা। ওই ছবি ও ভিডিওগুলো তারা ছাত্রীর ফেসবুক পেজেও পোস্ট করে দেন।

খুব চালাকি করে তারা ফেসবুকে পোস্টগুলো করেছেন। পোস্টগুলো দেখে যাতে মনে হয় ওই ছাত্রী নিজে থেকেই ফেসবুক পেজে সেগুলো দিয়েছেন।

ছাত্রীর মামলার পর বিষয়টি আদালতে উঠলে আলোচনায় আসে ঘটনাটি। তবে অ্যাপলের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত ওই নারীর নাম প্রকাশ করা হয়নি এবং কী পরিমাণ ক্ষতিপূরণ দেয়া হয়েছে সেটাও পরিষ্কারভাবে জানানো হয়নি।

যুক্তরাষ্ট্রে এটিই একমাত্র এমন ঘটনা নয়। ২০১৩ সালেও দেশটিতে এমন আরও একটি ঘটনা ঘটেছে। তখন বেস্ট বাই সার্ভিসিং সেন্টার থেকে নগ্ন ছবি চুরি করা হয়। এ ঘটনায় ২৭ বছর বয়সী একজনকে আটক করা হয়েছিল।

সূত্র: দ্য গার্ডিয়ান

দৈনিক চাঁদনী বাজার /  সাজ্জাদ হোসাইন

উপরে