প্রকাশিত : ৮ জুন, ২০২১ ১৫:৪৫

উত্তর কোরিয়ার অর্থনীতি পুনরুদ্ধারে নজর কিমের!

অনলাইন ডেস্ক
উত্তর কোরিয়ার অর্থনীতি পুনরুদ্ধারে নজর কিমের!

এবার উত্তর কোরিয়ার অর্থনীতি পুনরুদ্ধারের দিকে নজর দিয়েছেন কিম জং উন। দেশটির ক্ষমতাসীন দল ওয়ার্কাস পার্টির সিনিয়র নেতাদের সঙ্গে এ বিষয়ে একটি বৈঠক করার ঘোষণা দিয়েছেন তিনি। এ মাসেই বৈঠকটি হতে পারে বলে ধারণা করা হচ্ছে। পারমাণবিক কর্মসূচি চালিয়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অবরোধের মুখে পড়ে উত্তর কোরিয়া। সে থেকে অর্থনৈতিক সংকটে রয়েছে দেশটি।

এছাড়া উত্তর কোরিয়ার সরকারি হিসাব মতে এখন পর্যন্ত দেশটিতে করোনাভাইরাসে কোন মৃত্যু হয়নি। যদিও করোনায় বিপর্যস্ত পার্শ্ববর্তী দেশ দক্ষিণ কোরিয়া।

এরআগে সম্প্রতি নিজের অধীনে দ্বিতীয় সর্বোচ্চ নেতার পদ তৈরি করেছেন কিম জং উন। সর্বোচ্চ নেতা কিম অভ্যন্তরীণ রাজনীতি পুনর্গঠনের যে উদ্যোগ নিয়েছেন তার অংশ হিসেবেই এই পদক্ষেপ নেয়া হয়েছে। প্রথম মহাসচিব নামে এই পদধারী বিভিন্ন বৈঠকে কিম জং উনের প্রতিনিধিত্ব করবেন।

গত জানুয়ারিতে ওয়ার্কাস পার্টি অব কোরিয়ার (ডব্লিউপিকে) কংগ্রেসে কিমকে সাধারণ মহাসচিব হিসেবে নির্বাচিত করা হয়। এর আগে এই পদ গ্রহণ করেছিলেন কিমের বাবা কিম জং ইল। ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত কিম জং উন নিজেও প্রথম মহাসচিব পদটি ব্যবহার করেছেন।

জো কে কিমের অন্যতম ঘনিষ্ঠ সহযোগী বলে মনে করা হয়। তাকে প্রেসিডিয়ামে নিয়োগের বিষয়টি দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে জানানো হয়েছিল। পিতার সামরিক বাহিনী কেন্দ্রিক প্রশাসনের তুলনায় কিম রাজনৈতিক দলকে সরকারের আরও বড় ভূমিকায় রাখতে চান।

সূত্র: এনডিটিভি

দৈনিক চাঁদনী বাজার /  সাজ্জাদ হোসাইন

উপরে