প্রকাশিত : ৪ জুলাই, ২০২১ ১৭:৫০

ইউক্রেনে মার্চপাস্টে নারীদের পায়ে হাইহিল

অনলাইন ডেস্ক
ইউক্রেনে মার্চপাস্টে নারীদের পায়ে হাইহিল

আগামী ২৪ আগস্ট স্বাধীনতার ৩০ বছরপূর্তি উদযাপন করবে পূর্ব ইউরোপের দেশ ইউক্রেন। বিদসটি উপলক্ষে চলছে সামরিক প্রস্তুতি ও কুচকাওয়াজ অনুশীলন। যাতে সামরিক বুটের পরিবর্তে হাইহিল পরে মার্চপাস্ট করছে নারীরা। ইউক্রেন সরকার এই মার্চপাস্টের একটি ছবি প্রকাশ করে। যা নিয়ে শুরু হয়েছে ব্যাপক সমালোচনা। এরই মধ্যে বিতর্কটি পৌঁছেছে দেশটির পার্লামেন্টেও।

অভিযোগ করা হচ্ছে, নারী সেনাসদস্যদের যৌন আবেদনময়ী দেখানোর জন্য পরানো হয়েছে হাইহিল। এরমাধ্যমে নারীদের হেনস্থা করা হয়েছে। যার জন্য প্রকাশ্যে ক্ষমা চাইতে বলা হয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়কে। মন্ত্রণালয়টি নারী সেনাদের হাইহিল পরার প্রচলনটি কার্যকর করেছিল।

ছবি প্রকাশিত হওয়ার পর তার আর দেশের গণ্ডির মধ্যে সীমাবদ্ধ থাকেনি। এ বিতর্ক ছড়িয়ে পড়েছে সারাবিশ্বে। লন্ডনের কয়েটি ট্যাবলয়েড পত্রিকার অনলাইন সংস্করণে বড় করে প্রকাশ করা হয়েছে ইউক্রেনের নারী সেনাদের হাইহিল পরে মার্চপাস্টের ছবি।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় গত বৃহস্পতিবার একটি ছবি প্রকাশ করে। যাতে দেখা যায় সেনাবাহিনীর নারী সদস্যরা কালো রঙের হাইহিল পরে কুচকাওয়াজের অনুশীলনে অংশ নিয়েছে।

একই সঙ্গে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, এই প্রথমবারের মতো ইউক্রেনের নারীসেনারা হাইহিল পরে কুচকাওয়াজ অনুশীলনে অংশ নিয়েছে। বুট পরার থেকে হাইহিল কষ্টকর হলেও নারীসেনারা তা মানিয়ে নেয়ার চেষ্টা করছে।

এ ঘটনার পর ইউক্রেনের রাজনৈতিক বিশ্লেষক ভিটালি পোর্টনিকোভ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লিখেছেন, কিছু কর্মকর্তার মনে এখনও মধ্যযুগীয় মানসিকতা রয়ে গেছে। হাইহিল পরে কুচকাওয়াজে অংশ নেয়া নারীদের জন্য অপমানজনক।

দেশটির রাজনৈতিক দল গোলোস পার্টির একজন সদস্য বলছেন, এভাবে মার্চপাস্ট করানো নারী স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। নারী সেনারাও পুরুষদের মতো জীবনের ঝুঁকি নিয়ে দেশের জন্য কাজ করে। তাদের সাথে এমন আচরণ অপমানজনক ও লজ্জার।

সাবেক সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর স্বাধীন হয় পূর্ব ইউরোপের দেশ ইউক্রেন। সেই স্বাধীনতা অর্জনের ৩০ বছরপূর্তি হবে আগামী ২৪ আগস্ট। দিবসটি পালনে নানা প্রস্তুতি নিচ্ছে ইউক্রেন।

সূত্র: আল জাজিরা

উপরে