প্রকাশিত : ১৬ জুলাই, ২০২১ ১০:২৩

বিশ্বে করোনায় আক্রান্ত প্রায় ১৯ কোটি

অনলাইন ডেস্ক
বিশ্বে করোনায় আক্রান্ত প্রায় ১৯ কোটি

বিশ্বে করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। এরই ধারাবাহিকতায় সারা বিশ্বে প্রায় ১৯ কোটি করোনা রোগী শনাক্ত হয়েছেন। আর মারা গেছেন ৪০ লাখের বেশি মানুষ। এখন পর্যন্ত সুস্থ হয়ে ওঠেছেন ৪০ লাখ ৮২ হাজার মানুষ।

শুক্রবার (১৬ জুলাই) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন ৫ লাখ ৫৯ হাজার ৬৪৮ জন। এতে মোট করোনা রোগী শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ কোটি ৯৭ লাখ ২ হাজার ২৪৭ জনে।

এছাড়া একই সময়ে বিশ্বে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৮ হাজার ৫০২ জন। এনিয়ে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪০ লাখ ৮২ হাজার ৬৩৭ জনে।

এদিকে করোনা সংক্রমণ ও মৃত্যুতে এখনো বিশ্বে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩৪৪ জনের। এনিয়ে মৃত্যু বেড়ে হয়েছে ৬ লাখ ২৪ হাজার ২১৪ জনে।
এছাড়া গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা রোগী শনাক্ত হয়েছে ৩৬ হাজার ৬৭৪ জন। মোট শনাক্ত ৩ কোটি ৪৮ লাখ ৮৭ হাজার ১৫৫ জনে।

অন্যদিকে করোনায় শনাক্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মারা গেছেন ৫৪৪ জন। আর নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন ৩৯ হাজার ৭২ জন। দেশটিতে মোট শনাক্ত ৩ কোটি ১০ লাখ ২৫ হাজার ৮৭৫ জন এবং মারা গেছেন ৪ লাখ ১২ হাজার ৫৬৩ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল তালিকার তৃতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৫৫২ জন। আর নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫২ হাজার ৭৮৯ জন। দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ৯২ লাখ ৬২ হাজার ৫১৮ জন। আর মৃত্যু হয়েছে ৫ লাখ ৩৯ হাজার ৫০ জনের।

এরপর রাশিয়ায় একদিনে নতুন করে করোনায় মারা গেছেন ৭৯১ জন। এনিয়ে দেশটিতে করোনায় মোট মৃত্যু হলো- এক লাখ ৪৬ হাজার ৬৯ জনে। আর নতুন শনাক্ত ২৫ হাজার নিয়ে মোট শনাক্ত হলো- ৫৮ লাখ ৮২ হাজার ২৯৫ জনে।

এছাড়া এখন পর্যন্ত ফ্রান্সে করোনা রোগী শনাক্ত হয়েছেন ৫৮ লাখ ৩৩ হাজার ৩৪১ জনে, তুরস্কে ৫৫ লাখ ৭ হাজার ৪৫৫, যুক্তরাজ্যে ৫২ লাখ ৮১ হাজার ৯৮, ইতালিতে ৪২ লাখ ৭৮ হাজার ৩১৯ জনে।

অন্যদিকে করোনায় আক্রান্ত হয়ে ফ্রান্সে মোট মৃত্যু হয়েছে এক লাখ ১১ হাজার ৪২৯ জনে, তুরস্কে ৫০ হাজার ৪১৫, যুক্তরাজ্যে এক লাখ ২৮ হাজার ৫৯৩, ইতালিতে এক লাখ ২৭ হাজার ৮৪০ জনে।

ওয়ার্ল্ডোমিটারের তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ২৯ নম্বরে। গত কয়েক সপ্তাহ ধরে দেশে উদ্বেগজনক হারে সংক্রমণ ও মৃত্যু বেড়েছে। এখন পর্যন্ত দেশে করোনা রোগী শনাক্ত হয়েছেন ১০ লাখ ৭১ হাজার ৭৭৪ জনে। এর মধ্যে মারা গেছেন ১৭ হাজার ২৭৮ জন।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে