প্রকাশিত : ২০ জুলাই, ২০২১ ১৬:৫১

করোনার আবহে ত্যাগের উৎসব দেশে দেশে

অনলাইন ডেস্ক
করোনার আবহে ত্যাগের উৎসব দেশে দেশে

মুসলিম জাহানের জন্য খুশির বার্তা নিয়ে বছর ঘুরে আবারো এসেছে ত্যাগের মহিমায় ভাস্বর ‘কোরবানির ঈদ’। ধর্মপ্রাণ মুসলিমরা মহান আল্লাহপাকের কৃপালাভের আশায় ঈদের নামাজ শেষে পশু কোরবানি করছেন। করোনাভাইরাস মহামারি আর ভয়াল ডেল্টা ভ্যারিয়েন্ট সংক্রমণের শঙ্কার মধ্যেই ত্যাগ আর উৎসর্গের আদর্শে উদ্বুব্ধ হয়ে বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা।

eid-woeld9ইয়েমেনের সানায় ঈদের নামাজে অংশ নিতে গিয়েছে এক শিশু

গত বছরের মতো এবারের ঈদেও স্বস্তিতে নেই বিশ্ব। করোনা মহামারির পাশাপাশি নানা প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত বিভিন্ন প্রান্তের অগণিত মানুষ। তাদের জীবনের ওপর নেমে আসা এ দুঃসময়ের অন্ধকার কবে কাটবে, তাও অজানা। এমন আশঙ্কাজনক পরিস্থিতির মধ্যেই যেন ক্ষণিক সুখের আবেশ নিয়ে এসেছে পবিত্র ঈদুল আজহা।

eid-woeld9বাগদাদের আবু হানিফা মসজিদের বাইরে ইরাকি নারীদের ঈদের নামাজ আদায়

পবিত্র কোরআনের বর্ণনা অনুযায়ী, প্রায় চার হাজার বছর আগে আল্লাহর নির্দেশে হযরত ইব্রাহিম (আ.) তার সবচেয়ে প্রিয় বস্তু নিজ সন্তান হজরত ইসমাইল (আ.)-কে কোরবানি করার উদ্যোগ নেন। কিন্তু আল্লাহর কুদরতে হযরত ইসমাইল (আ.)-এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়। হযরত ইব্রাহিম (আ.)-এর এই ত্যাগের মনোভাবের কথা স্মরণ করে প্রতিবছর মুসলিমরা পশু কোরবানি করে থাকেন। 

eid-woeld9মিসরের কায়রোতে ঈদ নামাজের পর বেলুন নিয়ে খেলছে শিশুরা

জিলহজ মাসের ১০ তারিখ পবিত্র ঈদুল আজহা উদযাপিত হলেও ১০, ১১ ও ১২ তারিখের যেকোনো দিন পশু কোরবানি দেয়া যায়। সেই হিসাবে, যেসব দেশে মঙ্গলবার ঈদুল আজহা উদযাপিত হচ্ছে, সেখানে বুধ-বৃহস্পতিবারও কোরবানি করা যাবে।

মঙ্গলবার ঈদ উদযাপন করছে সৌদি আরব, কাতার, সংযুক্ত আরব আমিরাত, ইরাক, ফিলিস্তিনসহ মধ্যপ্রাচ্যের প্রায় সবকটি দেশ।
এছাড়াও ঈদ উদযাপিত হচ্ছে মিসর, তুরস্ক, সুদান, কেনিয়া, সোমালিয়া, ইন্দোনেশিয়া, আফগানিস্তানের মতো দেশগুলোতে।

তবে করোনার অতিসংক্রামক ধরন ডেল্টার (ভারতীয় ধরন) ঝুঁকির কারণে বেশিরভাগ দেশেই ঈদ উদযাপিত হচ্ছে কঠোর বিধিনিষেধের মধ্যে। অধিক সংখ্যক লোকসমাগমে রয়েছে কঠোর নিষেধাজ্ঞা।
পর্যাপ্ত স্বাস্থ্যবিধি অনুসরণ না করলে এসব দেশের পরিণতি ইন্দোনেশিয়ার মতো হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন বিশেষজ্ঞরা।

দেশটিতে গত ঈদুল ফিতরে সরকারি বিধিনিষেধ অমান্য করে প্রায় ১৫ লাখ মানুষ ছুটি কাটাতে গ্রামে ফিরেছিলেন। তারই খেসারত হিসেবে আজ বিশ্বে করোনা মহামারির নতুন হটস্পট হয়ে উঠেছে ইন্দোনেশিয়া।

গত সপ্তাহে দেশটি দৈনিক সংক্রমণের হিসাবে ভারতকে এবং দৈনিক মৃত্যুতে ব্রাজিলকে ছাপিয়ে গেছে। সেখানে প্রায় প্রতিদিন এক হাজারের বেশি মানুষ করোনায় মারা যাচ্ছেন। এ কারণে সবাইকে পর্যাপ্ত স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপনের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে