প্রকাশিত : ২ সেপ্টেম্বর, ২০২১ ১০:৪১

ড্রোন গিলে বিপাকে কুমির

অনলাইন ডেস্ক
ড্রোন গিলে বিপাকে কুমির

যুদ্ধক্ষেত্র থেকে সিনেমার শুটিং, প্রযুক্তির এই চরম উৎকর্ষের যুগে বিভিন্ন কাজে ব্যবহার করা হয় ড্রোন। জরুরি সাহায্য পাঠানো, বিভিন্ন গবেষণা কার্যক্রম পরিচালনা, দুর্গম এলাকার পরিস্থিতি পর্যবেক্ষণসহ ড্রোনের রয়েছে বিভিন্ন ইতিবাচক ব্যবহার। সম্প্রতি ছোট একটা ড্রোন গিলে ফেলে বিপাকে পড়েছে একটা কুমির।

 

ক্যালিফোর্নিয়া ভিত্তিক ড্রোন কোম্পানি থ্রিডিআরের প্রতিষ্ঠাতা ও সাবেক সিইও ক্রিস অ্যান্ডারসন টুইটারে বুধবার ওই ঘটনার ভিডিও শেয়ার করে।  গুগল এবং এর মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই ওই ভিডিওটি রিটুইট করলে তা ভাইরাল হয়।  

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে ওই ভিডিওটি ধারণ করা হয়েছে। ভাইরাল ভিডিওতে দেখা গেছে, একটা জলাভূমিতে কুমিরের মাথায় ওপর দিয়ে উড়ছে ছোট একটা ড্রোন। কুমিরটি হঠাৎ লাফিয়ে উঠে ওই ড্রোন গিলে ফেলে।  ধারণা করা হচ্ছে কুমিরের পেটে গিয়েই ড্রোনটি বিস্ফোরিত হয়েছে। কারণ ভিডিওতে কুমিরের মুখ থেকে ধোঁয়া বের হতে দেখা গেছে।

ড্রোন দিয়ে কাছ থেকে কুমিরের ছবি তোলার চেষ্টা করছিলেন বলে জানিয়েছেন ওই ড্রোনের অপারেটর।  তার ধারণা ছিল সেন্সরগুলোর সাহায্যে ড্রোনটি কুমিরের কাছ থেকে নিরাপদ দূরত্বেই থাকবে।  ড্রোনটি দ্বিতীয়বার ব্যবহার করতে গিয়েই এই বিপত্তি ঘটে বলে জানিয়েছেন তিনি।

তবে শেষ পর্যন্ত ওই কুমিরটির কী হয়েছে তা জানা যায়নি। 

এদিকে ওই ভিডিও দেখে কোনো  প্রাণীর আশেপাশে ড্রোন ব্যবহারের ক্ষেত্রে নীতিমালা  আরও কঠোর করার আহ্বান জানিয়েছেন নেটিজেনরা।

ওই ঘটনাকে নিষ্ঠুর ও দুঃখজনক বলে অভিহিত করেছেন  অনেকে।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে