প্রকাশিত : ১১ সেপ্টেম্বর, ২০২১ ১৩:২৮

মার্কিন রাষ্ট্রদূতকে তলব রাশিয়ার

অনলাইন ডেস্ক
মার্কিন রাষ্ট্রদূতকে তলব রাশিয়ার

আসন্ন মার্কিন কংগ্রেস নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ তোলায় মস্কোয় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে তলব করেছে রাশিয়া। 
 
রুশ বার্তা সংস্থাগুলোর বরাতে আল জাজিরা জানিয়েছে, রাশিয়ার তলবের কারণে মস্কোয় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জন সুলিভান শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ে যান। সেখানে ২০ মিনিট অবস্থানের পর মন্ত্রণালয় ত্যাগ করেন তিনি।

মন্ত্রণালয় জানিয়েছে, রাষ্ট্রদূত জন সুলিভান রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভের সঙ্গে বৈঠক করেছেন।

পরে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ‘এই বিষয়ে বলা হয়েছে যে আমাদের দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ একেবারেই অগ্রহণযোগ্য।’

এর আগে রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছিল যে, যুক্তরাষ্ট্রে কর্মরত রাশিয়ার কয়েকজন সাংবাদিকের অ্যাক্রিডিটেশন কার্ড সংক্রান্ত জটিলতা সৃষ্টির বিষয়ে আলোচনা করার জন্য মার্কিন রাষ্ট্রদূতকে তলব করা হয়।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের বিশ্ববাণিজ্য কেন্দ্রে যে সন্ত্রাসী হামলা হয়েছিল তার স্মরণে আয়োজিত কয়েকটি অনুষ্ঠানে রাশিয়ার এসব সাংবাদিককে অংশগ্রহণের অনুমতি দেয় নি মার্কিন সরকার। 

কিন্তু পরে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এক টুইটার বার্তায় বলেছেন, নির্বাচনে হস্তক্ষেপের বিষয়ে আলোচনা করার জন্য মার্কিন রাষ্ট্রদূতকে তলব করা হয়।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে