প্রকাশিত : ১ অক্টোবর, ২০২১ ১৫:২৯

বাংলার ভেষজ রসগোল্লা

অনলাইন ডেস্ক
বাংলার ভেষজ রসগোল্লা

বাংলার বিখ্যাত রসগোল্লার নাম শোনেনি এমন মানুষ খুবই কম পাওয়া যাবে। কিন্তু সেটা যদি হয় ভেষজ মিষ্টি তাহলে? হা ঠিক শুনেছেন এই রসগোল্লার কোনটা কাঁচা মরিচ দিয়ে তৈরি, কোনটা পান পাতা বা তুলসীপাতাসহ বিভিন্ন ভেষজ উপাদান দিয়ে তৈরি ভিন্ন স্বাদের এ রসগোল্লা।

এবার পূজায় বাঙালিকে মাতাতে চলেছে কালনার ছোট দেউড়ি মোড়ের একটি মিষ্টান্ন ভাণ্ডার। এখন থেকেই এই ভেষজ মিষ্টির স্বাদ নিতে এই দোকানে ভিড় করছেন ক্রেতারা।

মিষ্টিপ্রেমী বাঙালির রসগোল্লার কথা বললেই জিভে জল চলে আসে। কিছুটা ভিন্ন স্বাদের হলেও প্রায় একই ধরনের রসগোল্লা খেয়ে বাঙালি অভ্যস্ত। তাই এবার পূজায় এই প্রথম বাঙালির মন জয় করতে বাজারে এসেছে ভিন্ন স্বাদের ভেষজ রসগোল্লা। বিভিন্ন ভেষজ উপাদান দিয়ে তৈরি এ রসগোল্লা তৈরি হচ্ছে পূর্ব বর্ধমানের কালনার একটি মিষ্টান্ন ভাণ্ডারে। এরই মধ্যে পূজার জন্য রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে এ মিষ্টির অর্ডার আসা শুরু হয়েছে।

মিষ্টান্ন ভাণ্ডারটির মালিক ও কারিগররা বছরখানেক ধরে বিভিন্ন ভেষজ উপাদান দিয়ে ভিন্ন স্বাদের এ রসগোল্লা তৈরির পরীক্ষা চালান। আর তাতে সফলতাও পান তারা। তাদের তৈরি ভেষজ রসগোল্লার মধ্যে কোনটা কাঁচা মরিচের তৈরি আবার কোনটা পানপাতা দিয়ে, তুলসীপাতা বা গোলাপের পাপড়িসহ বহু ভেষজ উপাদান দিয়েও তৈরি হচ্ছে রসগোল্লা।

এরই মধ্যে কালনার ওই মিষ্টান্ন ভাণ্ডারে ক্রেতারা ভিড় জমাচ্ছেন। মিষ্টান্ন ভাণ্ডারটির মালিক আগামী দিনে আরও ভিন্ন স্বাদের মিষ্টি তৈরি করে সবাইকে চমকে দেওয়ার প্রতিশ্রুতি দেন।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে