প্রকাশিত : ৩ অক্টোবর, ২০২১ ১৫:৩৩

লিবিয়ায় নারী-শিশুসহ ৪ হাজার অভিবাসী আটক

অনলাইন ডেস্ক
লিবিয়ায় নারী-শিশুসহ ৪ হাজার অভিবাসী আটক

লিবিয়ার পশ্চিমাঞ্চলের গ্যারগ্যারেস শহরে অভিযান চালিয়ে নারী-শিশুসহ চার হাজার অভিবাসীকে আটক করেছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী। স্থানীয় সময় শুক্রবার মাদকবিরোধী ও অবৈধ অভিবাসীদের ধরতে এ অভিযান চালায় তারা।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ অভিযান পরিচালনা করছে। তবে তারা কোনো মাদক চোরাকারবারী বা মানবপাচারকারী আটক হয়েছে কিনা তা নিশ্চিত করেনি।
দেশটির কর্তৃপক্ষ শুক্রবার পাঁচশ জন অবৈধ অভিবাসীকে আটকের কথা বললেও শনিবার জানা গেছে, আটকের সংখ্যা চার হাজার।

রাজধানী ত্রিপলি থেকে ১২ কিলোমিটার (৭ দশমিক ৫ মাইল) পশ্চিমে গ্যারগ্যারেস শহর। এটি অভিবাসী ও শরণার্থীদের কেন্দ্র বলে পরিচিত। কয়েক বছর ধরে অভিযান চালিয়ে অভিবাসীদের ধরপাকড় করা হচ্ছে সেখানে, এমন অভিযোগ মানবাধিকার সংস্থাগুলোর। এবারের অভিযান সবচেয়ে বেশি ভয়ানক বলছেন মানবাধিকার কর্মীরা।

লিবিয়ায় বিভিন্ন সময় অভিবাসন প্রত্যাশীদের ধরপাকড়, নির্যাতন, অপহরণ ও হত্যার বিস্তর অভিযোগ রয়েছে। বিশেষ করে ২০১১ সালে ন্যাটো বাহিনীর হাতে মুয়াম্মার গাদ্দাফি নিহত হওয়ার পর চরম অস্থিরতা তৈরি হয় দেশটিতে। অভাবের কারণে আফ্রিকা ও মধ্যপ্রাচ্য থেকে বহু মানুষ ইউরোপে উন্নত জীবনের আশায় ঝুঁকি নিয়ে পাড়ি জমান সমুদ্রপথে। লিবিয়াকে ট্রানজিট হিসেবে ব্যবহার করার সময় বিপদে পড়েন তারা।

সূত্র: আল জাজিরা

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে