প্রকাশিত : ৭ অক্টোবর, ২০২১ ১৬:৫১

দুর্গম এলাকায় ড্রোনের মাধ্যমে টিকা পৌঁছে দিচ্ছে ভারত

অনলাইন ডেস্ক
দুর্গম এলাকায় ড্রোনের মাধ্যমে টিকা পৌঁছে দিচ্ছে ভারত

টিকা কার্যক্রম আরও গতিশীল করার জন্য ড্রোনের ব্যবহার শুরু করেছে ভারত। বাণিজ্যিক ড্রোনের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলগুলোতে টিকা পৌঁছানো হচ্ছে বলে জানিয়েছেন দেশটির সরকারি বিজ্ঞানী ডা. সমীরণ পান্ডে। ভারতের দক্ষিণ-পূর্বাঞ্চলের পাহাড়ি রাজ্যগুলোতে টিকা পৌঁছে দেওয়ার ক্ষেত্রে এ ড্রোন ব্যবহার করা হচ্ছে। বৃহস্পতিবার (৭ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

ভারত পরীক্ষামূলকভাবে ড্রোনের মাধ্যমে সোমবার ভ্যাকসিনের প্রথম চালান উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মনিপুরে পাঠায়।

ভারতীয় কাউন্সিল অব মেডিকেল রিসার্চের (আইসিএমআর) মহামারি বিভাগের প্রধান এবং প্রধান বিজ্ঞানী ডা. পান্ডে বলেন, প্রথম চালান সফলভাবে পৌঁছেছে এবং সেখানের ১০ জনকে টিকা দেওয়া হয়েছে।

তিনি বলেন, মনিপুর ও নাগাল্যান্ডের মতো রাজ্যগুলোতে দূর-দূরান্তের গ্রামে এখন এভাবেই টিকা পাঠানোর সম্ভাবনা বেশি। কারণ রাজ্যগুলোর কোনো কোনো গ্রামে পাহাড়ি রাস্তা ও স্রোত পেরিয়ে যেতে ১২ ঘণ্টা পর্যন্ত সময় লাগে।

ভারতের লক্ষ্য হচ্ছে ২০২১ সালের মধ্যে ১৮ বছরের উপরে সব নাগরিককে টিকার আওতায় নিয়ে আসা। কিন্তু বিশেষজ্ঞরা জানিয়েছেন, লক্ষ্য পূরণ করতে হলে অবশ্যই সামঞ্জস্যপূর্ণভাবে টিকা কার্যক্রমের গতি বাড়াতে হবে।

ভারত এরই মধ্যে অনুমোদিত তিনটি কোম্পানির ৯২ কোটি ডোজের বেশি টিকা দেশটিতে পরিচালিত করেছে। সরকারি তথ্য অনুযায়ী আঠারোঊর্ধ্ব জনসংখ্যার ৭০ শতাংশ এরই মধ্যে টিকা নিয়েছে।

দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৩০ লাখের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে এবং প্রাণ গেছে ৪ লাখ ৪০ হাজারের বেশি মানুষের।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে