প্রকাশিত : ২ নভেম্বর, ২০২১ ১৫:২৮

নাইজেরিয়ায় ভবন ধসে নিহত ৬, চলছে উদ্ধার কাজ

অনলাইন ডেস্ক
নাইজেরিয়ায় ভবন ধসে নিহত ৬, চলছে উদ্ধার কাজ

নাইজেরিয়ার লাগোসে বহুতল ভবন ধসের ঘটনায় এখন পর্যন্ত ছয়জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এখনও নিখোঁজ রয়েছেন একশর মতো মানুষ। স্থানীয় সময় মঙ্গলবার ( ২ নভেম্বর) দেশটির জরুরি সেবা বিভাগের প্রধান বিষয়টি নিশ্চিত করেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জানা গেছে, ভবন ধসে আটকে পড়া ব্যক্তিদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছেন দেশটির উদ্ধারকর্মীরা। এখন পর্যন্ত জীবিত উদ্ধার করা গেছে চারজনকে।

এদিকে, দেশটির প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি উদ্ধার তৎপরতা জোরদার ও সেবা কার্যক্রম বাড়ানোর জন্য জরুরি সেবা বিভাগ ও হাসপাতাল কর্তৃপক্ষকে আহ্বান জানিয়েছেন। ভুক্তভোগী পরিবারগুলোর প্রতি সমবেদনাও জানান তিনি।

স্থানীয় সময় সোমবার দুপুর ২টা ৪৫ মিনিটে দেশটির বৃহত্তম শহর লাগোসে নির্মাণাধীন ২২ তলা ভবনটি ধসে পড়ে। ৩৬০ ডিগ্রিজ টাওয়ার নামে একটি কমপ্লেক্সের অংশ এটি।

জানা গেছে, ফোর স্কোর হোম লিমিটেড আবাসন স্কিমের পরিকল্পনা করে ভবনটি নির্মাণ করছিল। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, দক্ষিণ আফ্রিকা ও নাইজেরিয়ার অন্য এলাকাগুলোতেও তাদের বিভিন্ন প্রকল্পের কাজ চলছে। তবে কী কারণে ভবন ধসের এ ঘটনা ঘটেছে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়াতে প্রায়ই ভবন ধসের ঘটনা ঘটে। ২০১৯ সালে একটি স্কুলের ভবন ধসে ১০ জন নিহত হয়। এর আগে ২০১৪ সালে ৬ তলাবিশিষ্ট ভবন ধসে নিহত হন ১১৬ জন।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে