প্রকাশিত : ৩ নভেম্বর, ২০২১ ১৫:২০

নাইজেরিয়ায় ভবন ধসে নিহতের সংখ্যা বেড়ে ২০

অনলাইন ডেস্ক
নাইজেরিয়ায় ভবন ধসে নিহতের সংখ্যা বেড়ে ২০

নাইজেরিয়ার লাগোসে বহুতল ভবন ধসের ঘটনায় এখন পর্যন্ত ২০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এখনও নিখোঁজ রয়েছেন অনেকে। স্থানীয় সময় সেমাবার ( ১ নভেম্বর) বিকালে এ দুর্ঘটনা ঘটে।

ধসে পড়া ভবনটিতে ‘অস্বাভাবিকতা’ নজরে আসার পর চলতি বছরের শুরুতে এর অবকাঠামো নির্মাণ কাজে স্থগিতাদেশ দেয় রাজ্য সরকার। স্থানীয় সময় মঙ্গলবার ( ২ নভেম্বর) এ তথ্য নিশ্চিত করে কর্তৃপক্ষ।

লাগোস রাজ্যের ডেপুটি গভর্নর ওবাফেমি হামজাত বলেন, ২১ তলা বিশিষ্ট ভবনটি নির্মাণে গত জুনে এর কাজ বন্ধ করে দেওয়া হয়েছিল।

তিনি বলেন, সম্প্রতি শ্রমিকরা কাজ করার অনুমতি পায়। কিন্তু মঙ্গলবার দেখা গেছে যে, এটি নির্মাণাধীন অংশে ঘটেছে কিনা তা স্পষ্ট হচ্ছিল না।

তবে কি কারণে অবকাঠামোগত নির্মাণ কাজ বন্ধ করে দেওয়া হয়েছিল তা স্পষ্ট করে বলেননি তিনি। কিন্তু লাগোস রাজ্যের বিল্ডিং কন্ট্রোল এজেন্সির প্রধান জানান, ভবনটি নির্মাণে নিম্নমাণের সামগ্রী ব্যবহার করা হয়, যা ছিল ভয়ঙ্কর।

নাইজেরিয়ায় ভবন ধসে নিহতের সংখ্যা বেড়ে ২০

জানা গেছে, ফোর স্কোর হোম লিমিটেড আবাসন স্কিমের পরিকল্পনা করে ভবনটি নির্মাণ করছিল। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, দক্ষিণ আফ্রিকা ও নাইজেরিয়ার অন্য এলাকাগুলোতেও তাদের বিভিন্ন প্রকল্পের কাজ চলছে।

এদিকে, সরকারের তরফ থেকে জানানো হয়েছে, এখনও নিখোঁজ রয়েছেন অনেকে। নিরাপত্তা বাহিনীর সদস্য ও স্বেচ্ছাসেবীরা এখনও উদ্ধার কাজ চালাচ্ছেন। দুর্ঘটনাস্থলের আশপাশে ভূক্তভোগীদের স্বজনরা অপেক্ষা করছেন প্রিয়জনকে দেখার জন্য।

নিউইয়র্ক টাইমস

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে