প্রকাশিত : ৪ নভেম্বর, ২০২১ ১৫:১৯

মার্কিন সাংবাদিককে মুক্তি দিচ্ছে না মিয়ানমার

অনলাইন ডেস্ক
মার্কিন সাংবাদিককে মুক্তি দিচ্ছে না মিয়ানমার

মিয়ানমারের একটি আদালত মার্কিন সাংবাদিক ড্যানি ফেনস্টেরের জামিন নামঞ্জুর করেছে। একই সঙ্গে তার বিরুদ্ধে নতুন অভিযোগ দায়ের করা হয়েছে। ফলে এখনই তিনি মুক্তি পাচ্ছেন না। ড্যানির আইনজীবী জানিয়েছেন, গত পাঁচ মাস ধরে কারাভোগ করছেন তিনি। খবর আল জাজিরার।

এরই মধ্যে তার বিরুদ্ধে মিথ্যা ও উসকানিমূলক তথ্য ছড়ানোর অভিযোগ আনা হয়েছে। এই অপরাধে তাকে তিন বছরের সাজা ভোগ করতে হতে পারে। ইয়াঙ্গুন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গত ২৪ মে আটক হন ড্যানি। তিনি অনলাইন ম্যাগাজিন ফ্রন্টিয়ার মিয়ানমারের ব্যবস্থাপনা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

তার বিরুদ্ধে অবৈধ বিরোধী দলগুলোর সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে বেআইনি অ্যাসোসিয়েশন অ্যাক্ট লঙ্ঘনের অভিযোগও আনা হয়েছে। এই অভিযোগেও দুই থেকে তিন বছরের কারাদণ্ড হতে পারে।

ড্যানির আইনজীবী থান জ’ অং বলেন, বুধবার নতুন করে তার বিরুদ্ধে অভিবাসন আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। এতে ভিসার শর্ত লঙ্ঘন করায় পাঁচ মাস থেকে পাঁচ বছরের কারাদণ্ড হতে পারে তার।

জাতিসংঘের সাবেক মার্কিন রাষ্ট্রদূত বিল রিচার্ডসনের মিয়ানমার সফরের সময়ই আদালত ওই সাংবাদিকের বিরুদ্ধে এমন পদক্ষেপ নিলো। রিচার্ডসন জানিয়েছেন, তিনি সংঘাতপূর্ণ মিয়ানমারের সামরিক সরকারের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে মানবিক সহায়তা নিয়ে আলোচনা করতেই দেশটিতে সফর করছেন।

গত ১ ফেব্রুয়ারি আকস্মিক অভ্যুত্থানের মাধ্যমে বেসামরিক সরকারকে সরিয়ে ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। সে সময় দেশটির বেসামরিক সরকারের প্রধান অং সান সু চিসহ আরও বেশ কয়েকজন কর্মকর্তাকে আটক করা হয়। তার এক সপ্তাহ পর থেকেই সামরিক সরকারের বিরুদ্ধে রাজপথে নামে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

বেসামরিক সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দিতে জান্তা সরকারের বিরুদ্ধে দিনের পর দিন বিক্ষোভ করছে মিয়ানমারের মানুষ। বিক্ষোভকারীদের কঠোর হাতে দমনে অভিযান চালিয়েছে সেনাবাহিনী। এতে বহু মানুষ প্রাণ হারিয়েছে এবং হাজার হাজার মানুষকে আটক করা হয়েছে।

বিক্ষোভকারীরা ক্রমাগত সেনা সদস্যদের হাতে মারধর, গুলিতে জখম ও আটক হওয়ায় তারা সামরিক সরকারের বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ শুরু করেছে এবং সশস্ত্র যোদ্ধারা দেশের বিভিন্ন স্থানে সক্রিয় হয়ে উঠেছে।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে