প্রকাশিত : ৫ নভেম্বর, ২০২১ ১১:০৫

পেগাসাস প্রস্তুতকারী সংস্থা এনএসও কালো তালিকাভুক্ত যুক্তরাষ্ট্রে

অনলাইন ডেস্ক
পেগাসাস প্রস্তুতকারী সংস্থা এনএসও কালো তালিকাভুক্ত যুক্তরাষ্ট্রে

আড়ি পাতার ইসরায়েলের স্পাইওয়্যার পেগাসাসের নির্মাতা সংস্থা এনএসও গ্রুপকে এবার কালো তালিকাভুক্ত করল যুক্তরাষ্ট্র। এখন থেকে আমেরিকার নিষিদ্ধ সংস্থার তালিকায় থাকবে ইসরায়েলের এনএসও সংস্থা। ইসরায়েলি স্পাইওয়্যার নির্মাতা সংস্থা “মার্কিন যুক্তরাষ্ট্রের বৈদেশিক নীতি এবং জাতীয় নিরাপত্তা স্বার্থের পরিপন্থী” কাজ করেছে বলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য দফতরের তরফে জানানো হয়েছে, বিভিন্ন দেশের সরকারকে স্পাইওয়্যার বিক্রি করে এনএসও গোষ্ঠী। এই স্পাইওয়্যার বিভিন্ন কর্মকর্তা এবং সাংবাদিকদের গতিবিধির উপর নজরদারি চালাতে ব্যবহার করা হয়।

উল্লেখ্য, পেগাসাস প্রস্তুতকারক সংস্থা এনএসও-র বিরুদ্ধে বিভিন্ন সময়ে অভিযোগ উঠেছে। বিশেষ করে সাম্প্রতিক এক রিপোর্টে দেখা গিয়েছে এনএসওর তৈরি পেগাসাসের সম্ভব্য নজরদারির আওতায় রয়েছে বিশ্বের প্রায় হাজার দশেক মানবাধিকার কর্মী, সাংবাদিক, রাজনীতিবিদ এবং শিল্পপতি।

আজ মার্কিন বাণিজ্য দফতরের তরফে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, “আজকের সিদ্ধান্তটি মার্কিন বিদেশনীতির একেবারে মূলে মানবাধিকারের গুরুত্ব স্থাপনের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। বাইডেন-হ্যারিস প্রশাসনের প্রচেষ্টার একটি অংশ এটি।” সেখানে আরও বলা হয়েছে, নাগরিকদের ডিজিটাল নিরাপত্তা সুনিশ্চিত করা, সাইবার হানার মোকাবিলা এবং বেআইনি নজরদারি বন্ধ করার লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এনএসওকে এই কালো তালিকাভুক্ত করার অর্থ হল, বিশেষ লাইসেন্স ছাড়া কোনও মার্কিন কম্পানি থেকে যন্ত্রাংশ এবং অন্য কোনও উপাদান কিনতে পারবে না এনএসও। বিশ্ববাজারে এনএসওর তৈরি কোনও সফ্টওয়্যার বিক্রির ক্ষেত্রেও এই ব্ল্যাকলিস্টিং ভীষণ বাজে প্রভাব ফেলবে।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের অন্তর্তদন্তে উঠে এসেছে এনএসও এবং ক্যান্ডিরু নামক অন্য একটি ইসরায়েলি নজরদারি সংস্থা বিদেশি সরকারগুলিতে স্পাইওয়্যার তৈরি করে বিক্রি করেছে। পরে এই স্পাইওয়্যার ব্যবহার করে “সরকারি আধিকারিক, সাংবাদিক, শিল্পপতি, সমাজ কর্মী, শিক্ষাবিদ এবং দূতাবাসের কর্মীদের গতিবিধির উপর আড়ি পাতা হচ্ছে।”

যদিও ইসরায়েলি ওই সংস্থার দাবি, তারা সরকার ছাড়া অন্য কাউকে এই স্পাইওয়্যার বিক্রি করে না। বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড বন্ধ করতেই এই স্পাইওয়্যার ব্যবহার করা হয় বলে দাবি সংস্থার।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

 

উপরে