প্রকাশিত : ৫ নভেম্বর, ২০২১ ১১:০৯

সুদানে ৪ মন্ত্রীকে মুক্তির নির্দেশ সেনাপ্রধানের

অনলাইন ডেস্ক
সুদানে ৪ মন্ত্রীকে মুক্তির নির্দেশ সেনাপ্রধানের

সুদানে সেনা অভ্যুত্থানের সময় গ্রেফতার চার মন্ত্রীকে মুক্তি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (৪ নভেম্বর) দেশটির সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান এ নির্দেশনা দেন। সুদানের রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানায়।

সুদানের সম্প্রচার মাধ্যম জানিয়েছে, গ্রেফতার হওয়া ওই চার মন্ত্রী হলেন, টেলিযোগাযোগমন্ত্রী হাসেম হাসাব আলরাসউল, বাণিজ্যমন্ত্রী আলী গেদ্দো, তথ্যমন্ত্রী হামজা বালুল এবং যুব ও ক্রীড়ামন্ত্রী ইউসুফ আদম।

দেশটির সেনাপ্রধানের তরফ থেকে এমন সময় এ ঘোষণা এলো যখন দেশটিতে রাজনৈতিক সংকট থেকে উত্তরণের জন্য সমস্যা সমাধানের চেষ্টা চালাচ্ছে জাতিসংঘ।

গত সপ্তাহে দেশটির সেনাপ্রধান আল-বুরহান বলেন, তিনি নতুন সরকার গঠন করতে যাচ্ছেন, টেকনোক্র্যাট মন্ত্রীদের নিয়ে এবং প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদক এর নেতৃত্ব দেবেন। পরে হামদকের কার্যালয় থেকে বিষয়টি প্রত্যাখ্যান করা হয়।

এদিকে, সেনা অভ্যুত্থানের জেরে সুদানে বিক্ষোভ এখনও অব্যাহত রয়েছে। টানা কয়েক দিন ধরে সহিংসতায় দেশটিতে এ পর্যন্ত ১১ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

২৫ অক্টোবর দেশটির শীর্ষ রাজনৈতিক নেতাদের বন্দি করে ক্ষমতা দখল করেন জেনারেল ফাত্তাহ আল-বুরহাম। প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদককে গৃহবন্দি ও বেশ কয়েকজন মন্ত্রীকে গ্রেফতারের পাশাপাশি দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেন তিনি।

এ ঘটনার পরপরই সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে রাস্তায় নামেন সুদানের হাজার হাজার মানুষ। নিন্দার ঝড় ওঠে আন্তর্জাতিক অঙ্গনেও। সুদানে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় এরই মধ্যে সরব হয়েছে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ ও সংস্থা।

সুদানে তিন দশক ধরে প্রেসিডেন্টের ক্ষমতায় ছিলেন ওমর আল-বশির। ২০১৯ সালে ওমর আল-বশিরের সরকারকে ক্ষমতাচ্যুত করে দেশটির সেনাবাহিনী। এরপর ক্ষমতা ভাগাভাগি করে দেশ পরিচালনা করছিল সামরিক বাহিনী ও বেসামরিক সরকার।

সূত্র - আল-জাজিরা

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে