প্রকাশিত : ৮ নভেম্বর, ২০২১ ১৪:৫৫

আফগানিস্তানের নতুন গভর্নর-পুলিশ প্রধান নিয়োগ

অনলাইন ডেস্ক
আফগানিস্তানের নতুন গভর্নর-পুলিশ প্রধান নিয়োগ

আফগানিস্তানের তালেবান সরকার দেশটির গুরুত্বপূর্ণ পদে তাদের ৪৪ জন সদস্যকে নিয়োগ দিয়েছে। স্থানীয় সময় রোববার দেশটির বিভিন্ন প্রদেশের গভর্নর এবং পুলিশ প্রধান নিয়োগ দেওয়া হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

দেশজুড়ে যখন নিরাপত্তা ও অর্থনৈতিক সমস্যা গুরুতর আকার ধারণ করেছে তখন শাসন ব্যবস্থার গুরুত্বপূর্ণ পদে লোকবল নিয়োগের গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে তালেবান সরকার।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণ করে তালেবান। এরপর গত সেপ্টেম্বরে নতুন মন্ত্রিসভা ঘোষণা করা হয়। তবে এবারই প্রথম বারের মতো বড় আকারে সরকারি বিভিন্ন ক্ষেত্রে নিয়োগের ঘোষণা এলো।

তালেবান তাদের সদস্যদের নতুন নিয়োগের একটি তালিকা প্রকাশ করেছে। সেখানে জানানো হয়েছে, রাজধানী কাবুলের গভর্নরের দায়িত্ব পেয়েছেন কারি বারিয়াল। এছাড়া রাজধানীর পুলিশ প্রধান হিসেবে ওয়ালি জান হামজাকে নিয়োগ দেওয়া হয়েছে।

কাবুলের সাবেক নিরাপত্তা কমান্ডার ইন চার্জ ছিলেন মাওলাওয়ি হামদুল্লাহ মুখলিস। তিনি চলতি মাসে রাজধানী কাবুলের কেন্দ্রস্থলে আফগানিস্তানের সবচেয়ে বড় সামরিক হাসপাতালে চালানো হামলায় নিহত হন।

গত আগস্টে তালেবান ক্ষমতা গ্রহণের পর থেকেই দেশের মধ্যে অস্থিরতা বিরাজ করছে। যদিও দেশের নিরাপত্তা নিশ্চিত ও জনগণকে নিরাপদে জীবন-যাপনের ব্যবস্থা করার আশ্বাস দিয়ে আসছে তালেবানের নতুন সরকার।

কিন্তু তালেবান দেশ পরিচালনা শুরুর পর থেকেই সেখানে সক্রিয় হয়ে উঠেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। দেশের নানা রকম জটিলতার মধ্যে আইএস-এর হামলাও বেড়ে গেছে। ফলে জঙ্গিদের নিয়ন্ত্রণেও তৎপর হতে হচ্ছে তালেবানকে।

সব রাজনৈতিক দল, সংখ্যালঘু লোকজন এবং নারীদের অংশগ্রহণে একটি অন্তর্ভূক্তিমুলক সরকার গঠনে প্রথম থেকেই তালেবানকে আহ্বান জানিয়ে আসছে আন্তর্জাতিক সম্প্রদায়।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে