প্রকাশিত : ৮ নভেম্বর, ২০২১ ১৪:৫৬

ক্ষমতা হস্তান্তরের অঙ্গীকার সুদানের সেনাপ্রধানের

অনলাইন ডেস্ক
ক্ষমতা হস্তান্তরের অঙ্গীকার সুদানের সেনাপ্রধানের

সুদানের সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান ক্ষমতা হস্তান্তরের অঙ্গীকার করে বলেছেন, তিনি নতুন সরকারের দায়িত্বে অংশ নেবেন না। তবে দেশটিতে সেনা অভ্যুত্থানের জেরে সহিংসতায় নিহতদের বিষয়টি প্রত্যাখ্যান করেছেন দেশটির এই সেনাপ্রধান। খবর আল-জাজিরার।

স্থানীয় সময় রোববার ( ৭ নভেম্বর) তিনি বলেন, এটি আমাদের অঙ্গীকার- আমরা নিজেরাই যেটি করছি, সুদানের জনগণ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে, যে ক্ষমতার গণতান্ত্রিক হস্তান্তর করা হবে, সঠিক সময়ে নির্বাচন হবে এবং আমরা প্রতিশ্রুতিবদ্ধ যে শান্তির জন্য কোনো রাজনৈতিক কার্যক্রম বন্ধ করা হবে না।

তিনি আরও বলেন, সুদানের সেনাবাহিনী দেশটির সাধারণ মানুষকে হত্যা করতে পারে না। সহিংসতায় নিহতদের বিষয়টি নিয়ে তদন্ত করা হচ্ছে বলেও জানান তিনি।

২৫ অক্টোবর দেশটির শীর্ষ রাজনৈতিক নেতাদের বন্দি করে ক্ষমতা দখল করেন জেনারেল ফাত্তাহ আল-বুরহান। প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদককে গৃহবন্দি ও বেশ কয়েকজন মন্ত্রীকে গ্রেফতারের পাশাপাশি দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেন তিনি।

এ ঘটনার পরপরই সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে রাস্তায় নামেন সুদানের হাজার হাজার মানুষ। সুদানের স্বাধীন চিকিৎসকদের সংগঠনের তথ্য অনুযায়ী, সহিংসতায় প্রাণ যায় ১৪ জনের এবং আহত হন তিনশ জনের মতো মানুষ। এখনও আন্দোলন অব্যাহত রয়েছে দেশটির বিভিন্ন স্থানে।

সুদানের অরাজনৈতিক পরিস্থিতির কারণে দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে নিন্দার ঝড় ওঠে আন্তর্জাতিক অঙ্গনেও। সুদানে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় সরব হয় ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ ও সংস্থা।

সুদানে তিন দশক ধরে প্রেসিডেন্টের ক্ষমতায় ছিলেন ওমর আল-বশির। ২০১৯ সালে ওমর আল-বশিরের সরকারকে ক্ষমতাচ্যুত করে দেশটির সেনাবাহিনী। এরপর ক্ষমতা ভাগাভাগি করে দেশ পরিচালনা করছিল সামরিক বাহিনী ও বেসামরিক সরকার।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে