প্রকাশিত : ১০ নভেম্বর, ২০২১ ১০:০১

আইসিসির কোটি কোটি ডলার ক্ষতি ভারতের বিদায়ে

অনলাইন ডেস্ক

আইসিসির কোটি কোটি ডলার ক্ষতি ভারতের বিদায়ে

সব সময় আইসিসিি ভারতকে যে কোনো বিশ্ব আসলে রাখার চেষ্টা করে। কারণ ভারত টিকে থাকলে তাদের ভাণ্ডারে যুক্ত হয় কোটি কোটি ডলার। এবার সেই ভারত সেমিতে উঠতে না পারায় আইসিসির বেশ ক্ষতি হয়ে গেলো। সবমিলিয়ে ব্যাপক ক্ষতির মুখে আইসিসি। এই ক্ষতির ধাক্কা কিভাবে সামলাবে আইসিসি, সেটাই এখন দেখার।

২০০৭-এর ইতিহাস যেন ঘুরেফিরে এলো ২০২১। সেবার ভারত গ্রুপ পর্ব থেকেই অকাল বিদায় নিয়েছিল। একইভাবে ২০২১-এ নকআউট পর্বের আগেই ভারতীয় দল দেশে ফিরে আসছে। আর এতেই হাহাকার আন্তর্জাতিক ক্রিকেট পরিচালনা সংস্থা আইসিসির অন্দরমহলে। টিআরপি, বিজ্ঞাপনী রেভিনিউ- সব যে দফারফা!

২০০৭-এ ভারত বিদায় নিয়েছিল টুর্নামেন্টের ৩৭ ম্যাচ বাকি থাকতে। ২০২১-এ অবশ্য তত নয়, মাত্র তিন ম্যাচ আগেই বিদায়। এতেও অবশ্য ক্ষতির বহর কমছে না। আইসিসির তরফে মঙ্গলবারই জানিয়ে দেয়া হয়েছে টুর্নামেন্টে ভারত-পাকিস্তান ম্যাচ টি২০-র ইতিহাসে সবচেয়ে বেশি ভিউয়ারশিপ টেনেছে।

১৬৭ মিলিয়ন দর্শক ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচ উপভোগ করেছেন। এত দিন এই রেকর্ড ছিল ২০১৬-এর ভারত-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের। সেই ম্যাচ ১৩৬ মিলিয়ন ভিউয়ারশিপ টেনেছিল। ভারত-পাকিস্তান ম্যাচে সামান্য ১০ সেকেন্ড স্লটে বিজ্ঞাপনের মূল্য বিকিয়েছে ২৫ লক্ষ রুপিতে। ভারত-পাকিস্তান ম্যাচ থেকেই সম্প্রচারকারী সংস্থা ১০০ কোটি রুপির বেশি মুনাফা করেছে।


এমনিতে ইংল্যান্ড বিশ্বকাপে আইসিসি বেশি লাভ করতে পারেনি। বৃষ্টিবিঘ্নিত আবহাওয়ার জন্য ২০১৯ বিশ্বকাপে বিজ্ঞাপনী মহল থেকে খুব বেশি আয় করতে পারেনি ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

সেই ক্ষতি পুষিয়ে দেয়ার মোক্ষম সুযোগ ছিল আমিরাতের কুড়ি কুড়ি র বিশ্বকাপে। এমনিতে ভারতে আয়োজন হবে ধরে নিয়ে আইসিসির কোষাগার অনেকটাই ভরবে, ধরে নেয়া হয়েছিল। তবে করোনা পরিস্থিতিতে বিসিসিআই আমিরাতে টুর্নামেন্ট আয়োজন করায় ব্যাপক ধাক্কা খেয়েছে। আইসিসি-এ এক কর্মকর্তা টাইমস অফ ইন্ডিয়া-কে বলে দিয়েছেন, ভারতে টুর্নামেন্ট আয়োজনে যে ভাইব থাকে, সেটাই নেই আমিরাতে।

এর ওপরে আইসিসিকে ধাক্কা দিয়েছে ভারতের অগ্রিম বিদায়। স্পনসর থেকে বিজ্ঞাপনী মহল আশাবাদী ছিল, ভারত অন্তত সেমিতে উঠবেই। তবে কোয়ার্টার ফাইনাল পর্ব না থাকায় গ্রুপ পর্ব থেকেই বিদায় ঘটেছে আট দলের। এর মধ্যে নাম লিখিয়েছে ভারতও। পাকিস্তান এবং নিউজিল্যান্ড ম্যাচে হারের পরেই প্রমাদ গুনেছিল আইসিসি। সেই আশঙ্কাই সত্যি হয়েছে রোববার। নিউজিল্যান্ডের কাছে আফগানিস্তান হেরে বসায়।

সংশ্লিষ্ট মহল জানাচ্ছে, ভারত গ্রুপ পর্ব পেরোতে পারলেই ফাইনালে ভারত-পাকিস্তান ম্যাচের সম্ভাবনা ছিল। সেই উন্মাদনাকে কেন্দ্র করেই গ্রুপ পর্বের তিনগুণ দামে স্লট বুকিংয়ের প্ল্যানিং ছিল সম্প্রচারকারী স্টার স্পোর্টস সংস্থার। তবে ভারত ছিটকে যাওয়ায় টুর্নামেন্টের আগ্রহ ব্যাপকভাবে কমে গিয়েছে।

নতুন করে কোনো বিজ্ঞাপনী সংস্থা সেমিফাইনাল এবং ফাইনালের স্লট বুকিংয়ে আগ্রহী নয়। প্রত্যাশিত মূল্যের অনেক কম দামেই স্লট বুকিং করা গিয়েছে।

আর এই রেভিনিউয়ের ঘাটতিই আইসিসির কোষাগারে ধাক্কা খাবে। সংশ্লিষ্ট মহলের ব্যাখ্যা, ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে ভারত ছিটকে যাওয়ার পরে শুধু সম্প্রচারকারী বা আয়োজক আইসিসি নয়, ক্যারিবীয় মুলুকে ট্র্যাভেল এবং ট্যুরিজম ব্যবসাও ব্যাপক ক্ষতি হয়। ওই ক্ষতি এবার আমিরাতেও দেখা যাচ্ছে। ভারত সেমি ফাইনালে যাবে ধরে নিয়ে ভারত থেকে যারা দুবাইয়ে পাড়ি জমাবেন ঠিক করে রেখেছিলেন, সেই সমস্ত হোটেল বুকিং ক্যানসেল করতে হচ্ছে।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে