প্রকাশিত : ১০ নভেম্বর, ২০২১ ১০:০৬

বেলারুশ সীমান্তে অভিবাসী সংকট: পুতিনকে দুষছে পোল্যান্ড

অনলাইন ডেস্ক
বেলারুশ সীমান্তে অভিবাসী সংকট: পুতিনকে দুষছে পোল্যান্ড

পোল্যান্ড-বেলারুশ সীমান্তে শত শত অভিবাসনপ্রত্যাশী এখনও অবস্থান করছে। অভিবাসনপ্রত্যাশীদের প্রবেশ ঠেকাতে সেখানে কয়েক হাজার পুলিশ মোতায়েন করেছে পোল্যান্ড সরকার। সীমান্তে এমন জটিল পরিস্থিতির জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দায়ী করেছেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী মারেউতস মোরাউইকি। খবর বিবিসির।

পোল্যান্ডের প্রধানমন্ত্রী অভিযোগ করেন, বেলারুশ কর্তৃপক্ষের সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। বেলারুশ সীমান্তের দিকে অভিবাসনপ্রত্যাশীদের ঠেলে দেওয়ার অভিযোগ করে তিনি বলেন, এ সংকটের মাস্টারমাইন্ড মস্কোর।

বেলারুশ সীমান্তে এখনও দুই হাজারের মতো অভিবাসনপ্রত্যাশী অবস্থান করছেন বলে জানা গেছে। তাদের প্রতিহত করতে সীমান্তে ১২ হাজার পুলিশ মোতায়েন করেছে পোল্যান্ড।

ইউরোপীয় ইউনিয়ন বলছে, বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞার কারণেই প্রতিশোধ নিতে অনুপ্রবেশের সুবিধা নিতে চায় তারা। তবে এ অভিযোগ অস্বীকার করেছেন বেলারুশ নেতা আলেকজান্ডার লুকাশেঙ্কো।

ভিডিও ফুটেজে দেখা গেছে, শত শত অভিবাসনপ্রত্যাশী কাঁটাতারের সীমানার বাইরে অবস্থান করছেন। অনেকেই সীমানা ভেদ করে প্রবেশের চেষ্টা করছেন। তাদের মধ্যে নারী ও শিশুরাও রয়েছে।

এদিকে, পোল্যান্ড, লিথুনিয়া ও লাটভিয়া বলছে, গত কয়েক মাসে বহু অভিবাসনপ্রত্যাশী তাদের দেশে প্রবেশের চেষ্টা করেছে। অনেক অভিবাসনপ্রত্যাশী আসছে মধ্যপ্রাচ্য এবং এশিয়া থেকে।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে