প্রকাশিত : ১২ নভেম্বর, ২০২১ ১৫:৫০

ক্যাপিটল ভবনে হামলা: ট্রাম্পের নথি প্রকাশে স্থগিতাদেশ

অনলাইন ডেস্ক
ক্যাপিটল ভবনে হামলা: ট্রাম্পের নথি প্রকাশে স্থগিতাদেশ

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে ৬ জানুয়ারি হামলার ঘটনায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্পর্কিত নথি প্রকাশ সাময়িকভাবে স্থগিত করেছে দেশটির আপিল আদালত। স্থানীয় সময় বৃহস্পতিবার (১১ নভেম্বর) প্রশাসনিক এ স্থগিতাদেশ দেওয়া হয়। খবর আল-জাজিরার।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল আর্কাইভ স্থানীয় সময় শুক্রবার (১২ নভেম্বর) হামলা সম্পর্কিত ডকুমেন্টস কংগ্রেসনাল কমিটির কাছে হস্তান্তরের দিন ধার্য করেছিল। কিন্তু আদালত পরবর্তী যুক্তিতর্ক উপস্থাপন ৩০ নভেম্বর পর্যন্ত তা স্থগিত করেছেন।

এর আগে, এ হামলার ঘটনায় ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালিন হোয়াইট হাউজের কিছু রেকর্ডে তদন্তকারী কংগ্রেসনাল কমিটির প্রবেশাধিকারের অনুমতি দিয়ে রায় দেন এক মার্কিন আদালত। এ রায়ের ফলে তদন্তকারীরা সেসব নথিপত্র সংগ্রহ করতে পারবেন এবং সেগুলো তদন্তের কাজে ব্যবহার করতে পারবেন।

চলতি বছরের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে হামলা চালায় ডোনাল্ড ট্রাম্পের শত শত সমর্থক। সে সময় দাঙ্গার পরিস্থিতি তৈরি হয়। হামলায় নিহত হন বেশ কয়েকজন।

হাউজ অব রিপ্রেজেন্টেটিভস সিলেক্ট কমিটি ওই সময়ের ফোন রেকর্ড, ভিজিটর লগ ও হোয়াইট হাউজের অন্যান্য নথিপত্র দেখতে চায়। এর মাধ্যমে কংগ্রেসে হামলা সম্পর্কিত নথি বেরিয়ে আসতে পারে।

কিন্তু সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এসব নথি গোপন রাখার জন্য আদালতের দ্বারস্থ হয়েছিলেন। এই নথিগুলো গোপন রাখার জন্য ট্রাম্প যুক্ত-তর্ক উপস্থাপনও করেছিলেন আগে। তিনি যুক্তি দিয়েছিলেন যে, এসব নথিপত্র বিশেষ নির্বাহী আদেশ দ্বারা সংরক্ষিত।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে