প্রকাশিত : ১৬ নভেম্বর, ২০২১ ১৫:২৮

এক মাস পর দেখা মিললো কিম জং উনের

অনলাইন ডেস্ক
এক মাস পর দেখা মিললো কিম জং উনের

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন প্রায় এক মাস পর বের হয়ে শহর পরিদর্শনে যান। স্থানীয় সময় মঙ্গলবার (১৬ নভেম্বর) দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের (কেসিএনএ) এক প্রতিবেদনে বলা হয়, নতুন শহরটি চীন সীমান্তের কাছে গড়ে তোলা হচ্ছে। সেই শহর পরিদর্শনে যান আলোচিত এই নেতা।

দেশটির উত্তরাঞ্চলের আলপাইন শহর সামজিয়নকে বাণিজ্যিক শহরে ঢেলে সাজানো হচ্ছে যেটিকে কর্মকর্তারা বলছেন, “সমাজতান্ত্রিক ইউটোপিয়া”। নতুন অ্যাপার্টমেন্ট, হোটেল, স্কি রিসোর্টসহ বাণিজ্যিক, সাংস্কৃতিক ও চিকিৎসার যাবতীয় সুযোগ সুবিধা থাকবে এই শহরে।

বির্নিমাণ করা শহরটি মাউন্ট পাইকতুরের সন্নিকটে অবস্থিত। একে একটি পবিত্র পর্বত হিসেবে মনে করে কিম জং-উনের পরিবার। তার পরিবারের শিকড় এটি বলে দাবি করা হয়। ২০১৮ সাল থেকে এখন পর্যন্ত একাধিকবার পর্বতটি পরিদর্শন করেছেন কিম জং-উন।

রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ’র প্রতিবেদনে আরও বলা হয়, করোনা মহামারি ও আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কারণে শহরটি ঢেলে সাজানোর কাজ থেমে যায়। এ বছরই কাজ সম্পন্ন হওয়ার কথা রয়েছে। মূলত এটির ডিজাইন এবং তৃতীয় ও শেষ ধাপের কাজ দেখতেই কিম জং উন সেখানে যান।

তবে কবে তিনি শহর পরিদর্শনে বের হয়েছেন তা স্পষ্ট করেনি কেসিএনএ'র প্রতিবেদন। ৩৫ দিন আগে কিম জং উন এক প্রতিরক্ষা সরঞ্জাম প্রদর্শন অনুষ্ঠানে বক্তব্য রেখেছিলেন। ২০১৪ সালের পর এবারই দীর্ঘদিন ধরে গোপনীয়তা রক্ষা করে চলেন এই নেতা। প্রায়ই হদিস না মেলা কিম জং উনের স্বাস্থ্যের বিষয়টি নিয়ে নানা আলোচনার জন্ম দেয়।

সূত্র- রয়টার্স, এনডিটিভি

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে